বৃহস্পতিবার , ১৮ই এপ্রিল, ২০২৪ , ৫ই বৈশাখ, ১৪৩১ , ৮ই শাওয়াল, ১৪৪৫

হোম > আন্তর্জাতিক > নোবেল পুরস্কার বাতিল নিয়ে আমার মাথা ব্যথা নেই : সু চি

নোবেল পুরস্কার বাতিল নিয়ে আমার মাথা ব্যথা নেই : সু চি

শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক ॥
রাখাইন সংকট এত তাড়াতাড়ি সমাধান সম্ভব নয় বলে জানিয়েছেন মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সু চি। এতে করে নোবেল পুরস্কার বাতিল হলেও তার কোনো মাথাব্যথা নেই বলে জানান তিনি। শনিবার জাপানি সংবাদমাধ্যম এনএইচকে-তে এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।

সু চি বলেন, রোহিঙ্গা সমস্যার জন্য আন্তর্জাতিক সম্প্রদায় মিয়ানমারের ওপর চাপ প্রয়োগ করছে কিন্তু এত দ্রুত এ সমস্যা সমাধান হবে না। জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা বলেছে, রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসনের জন্য রাখাইনে উপযুক্ত পরিবেশ এখনও তৈরি হয়নি।

রোহিঙ্গা সমস্যা সমাধানে বিশ্ব সম্প্রদায় মিয়ানমারকে অব্যাহতভাবে আহ্বান জানালেও এখনও যথাযথ কোনো পদক্ষেপ নেননি দেশটির নেত্রী। এর আগে রোহিঙ্গা প্রত্যাবাসন বিলম্বের জন্য বাংলাদেশকে দায়ী করেন তিনি।

এছাড়াও রয়টার্সের দুই সাংবাদিককে কারাদণ্ড দেয়ার বিষয়ে সু চি বলেন, মিয়ানমার মত প্রকাশের স্বাধীনতায় বিশ্বাসী কিন্তু পুরো বিষয়টি আদালতে ওপর নির্ভর করছে।

কানাডার সম্মানজনক নাগরিকত্ব প্রত্যাহার ও শান্তিতে নোবেল পুরস্কার বাতিলের দাবির বিষয়ে তিনি বলেন, ‘এতে আমার কিছু আসে যায় না। নোবেলের মতো পুরস্কার বা সম্মাননা নিয়ে আমার মাথা ব্যথা নেই।’