সোমবার , ১৩ই মে, ২০২৪ , ৩০শে বৈশাখ, ১৪৩১ , ৪ঠা জিলকদ, ১৪৪৫

হোম > Uncategorized > অন্যতম আকর্ষণ নিয়ে প্রযুক্তি পণ্য শুরু সিইএস

অন্যতম আকর্ষণ নিয়ে প্রযুক্তি পণ্য শুরু সিইএস

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥ এবারের সিইএসের অন্যতম আকর্ষণ বাঁকানো টিভিযুক্তরাষ্ট্রের লাস ভেগাসে ৭ জানুয়ারি থেকে শুরু হওয়া তিন দিনের প্রযুক্তি পণ্যের প্রদর্শনী কনজুমার ইলেকট্রনিকস শো (সিইএস) উপলক্ষে চোখ ধাঁধানো পণ্যের পসরা সাজিয়েছে বিশ্বের খ্যাতনামা প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠানগুলো। এবারের মেলায় প্রায় ২০ হাজার নতুন প্রযুক্তিপণ্যের দেখা মিলতে পারে। তবে প্রদর্শনীর শুরুতেই নজর কেড়েছে স্যামসাং, এলজি, ইনটেল, এনভিডিয়া, কর্নিং, এসার, আসুস, ডেল, এইচপি, লেনোভোর মতো প্রতিষ্ঠানগুলো। বিবিসি অনলাইনের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

এবারের মেলায় প্রায় দেড় লাখ প্রযুক্তি প্রতিষ্ঠান তাদের পণ্য আনছে। এবারের মেলায় চালকহীন বিমান ড্রোন থেকে শুরু করে দূরনিয়ন্ত্রিত দরজার তালা ও প্রযুক্তি চশমারও দেখা মিলছে।

ট্যাবলেট, স্মার্টফোন ও পার্সোনাল কম্পিউটার ছাড়াও এমন সব পণ্য মেলায় রয়েছে, যা ইন্টারনেটের সঙ্গে যুক্ত। মেলায় রয়েছে সেন্সরযুক্ত ব্রেসলেট, স্মার্ট গেরস্থালি পণ্য। এ ছাড়া আলট্রা হাই ডেফিনেশন ইউএইচডি পর্দার টেলিভিশন প্রযুক্তির দেখা মিলছে এবারের সিইএসের ৪৭ তম প্রদর্শনীতে।

টিভি

এবারের মেলার শুরুতেই প্রযুক্তিপ্রেমীদের নজর কাড়তে পারে স্যামসাং ও এলজির বাঁকানো আলট্রা হাই ডেফিনেশন বা ইউএইচডি টিভি। মেলায় ৮৫ ইঞ্চি মাপের বাঁকানো টিভির প্রটোটাইপ প্রদর্শন করছে স্যামসাং আর এলজি প্রদর্শন করছে ৭৭ ইঞ্চি মাপের টিভি। প্রতিষ্ঠান দুটির দাবি, এই বাঁকানো টিভি ছবি দেখার ক্ষেত্রে উন্নত অভিজ্ঞতা দেবে। এ ছাড়াও এলজি কর্তৃপক্ষ ‘ওয়েব ওএস’ অপারেটিং সিস্টেমনির্ভর স্মার্ট টিভি প্রদর্শন করছে। আর এ এটি হতে পারে ফায়ারফক্স ওএস চালিত।

চিপ

এবারের মেলায় এনভিডিয়া উন্নত চিপ প্রদর্শন করছে। ‘কে১’ নামের একটি চিপ আনার কথা জানিয়েছে এনভিডিয়া। এনভিডিয়ার তৈরি ‘কে১’মোবাইল চিপে ব্যবহূত হবে কেপলার গ্রাফিকস প্রযুক্তি, যা মূলত হাই এন্ড গেমিং পিসির ক্ষেত্রে ব্যবহূত হয়। এই চিপের মাধ্যমে মোবাইল ফোনে সর্বাধুনিক গ্রাফিকস প্রযুক্তি যুক্ত করতে যাচ্ছে এনভিডিয়া।

এ ছাড়াও পরিধেয় প্রযুক্তিপণ্য ও ল্যাপটপের জন্য সেন্সর আনার কথা জানিয়েছে ইনটেলের। সিইএস মেলায় নিজস্ব সেন্সরযুক্ত ল্যাপটপ দেখিয়েছে প্রতিষ্ঠানটি। ইনটেল জানিয়েছে, এবারের প্রদর্শনীতে তারা থ্রিডি ক্যামেরা প্রযুক্তি সুবিধার যেসব ল্যাপটপ দেখাচ্ছে তাতে বিশেষ সেন্সর ব্যবহূত হয়েছে। এবারে মোট সাতটি প্রতিষ্ঠান ইনটেলের হার্ডওয়্যার ও সফটওয়্যার নির্ভর ল্যাপটপ বাজারে আনছে।

গ্লাস

এবারের সিইএস উপলক্ষে মার্কিন গ্লাস নির্মাতা প্রতিষ্ঠান কর্নিয়া ব্যাকটেরিয়া প্রতিরোধী টাচস্ক্রিন গ্লাস আনার কথা জানিয়েছে। কর্নিয়া জানিয়েছে, অ্যান্টিমাইক্রোবিয়াল গোরিলা গ্লাস তৈরি করেছে যা জীবাণুর বিরুদ্ধে সুরক্ষা দিতে পারবে। অ্যাপল, আমাজন, এলজি, এইচটিসির মতো বেশ কয়েকটি প্রতিষ্ঠান কর্নিয়ার গোরিলা গ্লাস টাচস্ক্রিন ব্যবহার করে।

ল্যাপটপ, ট্যাব, স্মার্টফোন

এবারের সিইএস প্রদর্শনীকে মার্কিন প্রযুক্তি বিশ্লেষকেরা বলছেন ‘স্মার্টফোন বিপ্লব’। অধিকাংশ প্রযুক্তিপণ্যের ক্ষেত্রে স্মার্টফোনের সংযোগ সুবিধা থাকায় এ মন্তব্য তাঁদের। এবারের প্রদর্শনীতে লেনোভোর উইন্ডোজ ৮ অপারেটিং সিস্টেমনির্ভর ট্যাব, এলজির বাঁকানো স্মার্টফোনের মতো পণ্যের দেখা মিলেছে। এ ছাড়াও বিশ্বের নামী-দামি ব্র্যান্ডের নতুন ল্যাপটপের দেখা পাওয়া যাচ্ছে এ প্রদর্শনীতে। এর মধ্যে উইন্ডোজ ও অ্যান্ড্রয়েড ডুয়াল বুট সুবিধার ল্যাপটপ ও হাইব্রিড পণ্যগুলো নজর কাড়তে পারে প্রযুক্তিপ্রেমীদের।