সোমবার , ১৩ই মে, ২০২৪ , ৩০শে বৈশাখ, ১৪৩১ , ৪ঠা জিলকদ, ১৪৪৫

হোম > গ্যালারীর খবর > অভিজ্ঞতা সম্পন্ন শিক্ষক রাতারাতি তৈরি করা যায় না : মান্নান

অভিজ্ঞতা সম্পন্ন শিক্ষক রাতারাতি তৈরি করা যায় না : মান্নান

শেয়ার করুন

বাংলাভূমি ডেস্ক ॥
বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান বলেছেন, এই বিশ্বায়নের যুগে ছেলে-মেয়েরা পড়াশোনার জন্য বিদেশে যাবেই। প্রশ্ন হলো বাংলাদেশে এতোগুলো বিশ্ববিদ্যালয় থাকতেও কেন তারা বিদেশে যাচ্ছে? তার একটি কারণ হচ্ছে, বাংলাদেশে যে সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো আছে সেগুলোতে উচ্চ শিক্ষার সংকট নাই কিন্তু সমস্যা আছে। সমস্যাটি হলো ভালো সিনিয়র অভিজ্ঞতা সম্পন্ন শিক্ষক পাওয়া কঠিন। কারণ হচ্ছে, একজন শিক্ষক রাতারাতি তৈরি করা যায় না। একজন ভালো শিক্ষক বা অধ্যাপক তৈরি করতে হলে কমপক্ষে তার পেছনে ১৫ থেকে ২০ বছর বিনিয়োগ করতে হয়।

বেসরকারি একটি টেলিভিশন চ্যানেল ইনডিপেনডেন্টে আজকের বাংলাদেশ নামের টক শো অনুষ্ঠানে আলাপকালে তিনি এসব কথা বলেন।

এসময় অধ্যাপক আবদুল মান্নান বলেন, এখন আমরা প্রায় ৪৫টি প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৩৯টি বিশ্ববিদ্যালয়ে কার্যক্রম শুরু হয়েছে। আর পাকলিক আছে ১০৪টি তার মধ্যে ৯২টি হয়েছে। এগুলোতে একটা কমন সমস্যা হচ্ছে, অভিজ্ঞতা সম্পন্ন শিক্ষক পাওয়া যায় না। যে কারণে যখন আমরা বার্ষিক প্রতিবেদন তৈরি করি এই সমস্যাটি দূর করার জন্য আমরা বলেছি নতুন প্রজন্মের জন্য, একজন শিক্ষক যদি ৬০ থেকে ৬৫ বছরে অবসর নেয়, তার যদি কর্মক্ষমতা থাকে তাহলে তাকে এইসব বিশ্ববিদ্যালয়ে কন্ট্রাক করে নিয়োগ করা দরকার। কারণ তার যে অভিজ্ঞতাটা আছে সে বিশ্ববিদ্যালয়টি কাজে লাগাতে পারবে।

এসময় তিনি বলেন, এমনও অভিযোগ আছে আমাদের কাছে, একটি বড় বিশ্ববিদ্যালয়ে হয় তো ২০ থেকে ২২টি বিভাগ আছে কিন্তু লেকচারের ওপরে কোনো শিক্ষক নাই। বা বেশি হলে ১০ জন অ্যাসিস্ট্যান্ট অফিসার আছে।

তিনি আরো বলেন, বাংলাদেশে প্রাইমারি ও হাই স্কুল এবং কলেজের স্কুলের জন্য শিক্ষকদের প্রশিক্ষণের জন্য ব্যবস্থা আছে। কিন্তু বিশ্ববিদ্যালয়ের জন্য কোনো প্রশিক্ষণের ব্যবস্থা নেই।