মঙ্গলবার , ১৪ই মে, ২০২৪ , ৩১শে বৈশাখ, ১৪৩১ , ৫ই জিলকদ, ১৪৪৫

হোম > Uncategorized > আসছে “মাইক্রোফ্লুইডিক” কি-বোর্ড

আসছে “মাইক্রোফ্লুইডিক” কি-বোর্ড

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥ বৃষ্টি বাদলে সব ভেজানো যাবে কিন্তু সাধের মোবাইল ফোনটি ভেজার কোনো সুযোগই নেই। খুঁতখুতেদের সে সমস্যার সমাধান করেছেন মোবাইল প্রস্তুতকারকরা। মোবাইল ফোন সেটে শত পানি ঢাললেও এক ফোঁটা ভেতরে ঢুকবে না এমন ওয়াটারটাইট ফোনও এখন পুরোনো কথা।

এবারের কথা হচ্ছে মোবাইল ফোনের ভেতরেই পানি। স্ক্রিনের কিবোর্ড বানানো হয়েছে সেই পানিতে। স্ক্রিনেই ভেসে উঠবে পানির কি বোর্ড। ছুঁলে লেখা হয়ে যাবে, তাতে ভিজবে না হাত। প্রস্তুতকারীরা এর নাম দিয়েছেন “মাইক্রোফ্লুইডিক”।

বিশেষজ্ঞদের প্রধান টম পিকে বলছেন, এই বৈপ্লবিক মাইক্রোফ্লুইডিক প্রযুক্তি শিগগিরই স্মার্টফোন, গাড়ি ও গেম কন্ট্রোলারে অর্থাৎ যা কিছুর টাচ স্ক্রিন রয়েছে সেখানেই ব্যবহার করা সম্ভব হবে। এর কার্যকর ব্যবহার কষ্টকর টাইপিংয়ের ইতি ঘটাবে। নতুন এই প্রযুক্তিতে একটি অদৃশ্য ফ্লুইড স্তর স্ক্রিনে বোতামের মতো উঠে আসবে আসবে অপ্রয়োজনে স্ক্রিনের কাচের ভেতরেই তা মিলিয়ে যাবে। সুদীর্ঘ অপেক্ষার পর যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার গবেষকরা এই প্রযুক্তিটি বানিয়েছেন।

লাসভেগাসে একটি ৭ ইঞ্চি ট্যাবলেটের ওপর প্রযুক্তিটির প্রদর্শনী নিয়ে টেলিভিশনগুলো রিপোর্ট প্রচার করেছে। ট্যাকটাস নামের একটি প্রতিষ্ঠান এই নতুন আইডিয়া নিয়ে মাঠে নেমেছে।

এবছরের শেষভাবে এ প্রযুক্তি পুরোদমে উৎপাদনে যেতে পারবে বলেই তাদের ধারনা।