সোমবার , ২৯শে এপ্রিল, ২০২৪ , ১৬ই বৈশাখ, ১৪৩১ , ১৯শে শাওয়াল, ১৪৪৫

হোম > রাজনীতি > কোটা সংস্কারের মতই নিরাপদ সড়ক আন্দোলন নিয়ে ষড়যন্ত্র করছে সরকার : বিএনপি

কোটা সংস্কারের মতই নিরাপদ সড়ক আন্দোলন নিয়ে ষড়যন্ত্র করছে সরকার : বিএনপি

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥
নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন সরকার ভিন্ন খাতে প্রবাহিত করার ষড়যন্ত্র করছে। একারণে দাবি মানতে সরকারের এতো গড়িমসি। বিএনপির নেতারা বলছেন, সরকার দাবি না মেনে বরং কোমলমতি শিক্ষার্থীদের ওপর পুলিশ ও দলীয় সন্ত্রাসীদের লেলিয়ে দিয়েছে। আর বিএনপির ওপর দোষ চাপাচ্ছে। নিরাপদ সড়ক দাবির আন্দোলনে দেশের ষোলোকোটি মানুষ সর্মথন দিয়েছে। বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক সংগঠনগুলো সমর্থন দিয়েছে। আর এই ন্যায়সঙ্গত, নায্য দাবিকে বিএনপি সর্মথন করলেই যত দোষ। একটি গণতান্ত্রিক রাজনৈতিক দল হিসেবে বিএনপি যেকোনো ন্যায় সঙ্গত দাবির প্রতি সর্মথন জানাতেই পারে। এতে দোষের কি আছে। বিএনপির নেতৃবৃন্দ বলেন, বিএনপি এই আন্দোলন নিয়ে কোনো ষড়যন্ত্র করছে না বরং সরকারই এটা নিয়ে রাজনীতি করছে, নিজেদের ব্যার্থতা ঢাকার জন্য।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, শিক্ষার্থীদের আন্দোলনকে ভিন্ন খাতে প্রবাহিত করতে সরকার নানা ষড়যন্ত্রের আশ্রয় নিয়েছে। প্রকৃতপক্ষে সরকার জনগণ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে। এজন্য তারা জনগণের বিপক্ষে অবস্থান নিয়েছে। ছাত্রছাত্রী, কৃষক,শ্রমিক আইনজীবী, কূটনীতিক, পেশাজীবী কেউ এই সরকারের হাতে নিরাপদ নয়। তিনি বলেন, মানুষকে বোকা বানানো সরকারের স্বভাবজাত চরিত্র, কোটা সংস্কার আন্দোলনে আমরা দেখেছি সরকার প্রধান পার্লামেন্ট দাঁড়িয়ে বলছেন, সকল কোটা বাতিল, পরবর্তিতে তিনি আবার বললেন, এটা হাইকোটের রায় আছে, মুক্তিযোদ্ধা কোটা বাতিল করা সম্ভব নয়, অর্থ্যাৎ তিনি ছাত্রদের সাথে প্রতারণা করেছেন। তাই ছাত্ররা সরকারকে বিশ্বাস করতে পারছে না। জনগণ বিশ্বাস করতে পারছে না। কারণ এই বিশ্বাসযোগতা তারা হারিয়ে ফেলেছে।

মহাসচিব বলেন, সরকারের এই ব্যর্থতা শুধু পরিবহন সেক্টরে নয়, রাষ্ট্রের প্রতিটা ক্ষেত্রে এই সরকারের ব্যর্থতা। দেশে কোন পার্লামেন্ট নেই, প্রশাসন থেকে শুরু করে জুডিশিয়ালসহ সমস্ত প্রতিষ্ঠানকে সম্পূর্ণভাবে ধ্বংস করে দেশকে একটা ব্যর্থ রাষ্ট্র হিসেবে পরিণত করেছে ।

দলের ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট আহমদ আযম খান বলেন, আন্দোলন শেষ পর্যন্ত ভিন্ন খাতে যাবে কি যাবে না তা নির্ভর করবে সরকারের ওপরে। আওয়ামী লীগ ছাত্রলীগের হামলায় গতকাল শতাধিক আহত হয়েছে গণমাধ্যমে এসেছে। রোববার শিক্ষার্থীদের শ্লোগানে পরিবর্তন এসেছে। অধেকটা নিরাপদ সড়ক চাই বাকিটা ঠেকাও ছাত্রলীগ, যুবলীগ স্বেচ্ছাসেবকলীগ। এই শ্লোগানটা ছাত্ররা বাধ্য হয় দিয়েছে। নিহত হওয়ার বিষয়টি বির্তক রয়েছে। তাদের সহপাঠিরা শত শত আহত হয়। সেক্ষেত্রে শুধুমাত্র তাদের নয় দফা দাবির মধ্যে আন্দোলনটা সীমাবদ্ধ থাকবে না। আন্দোলনের বিস্তৃতি কিন্তু আরো ব্যাপক হবে এই হামলার প্রতিবাদে। কোন পর্যন্ত বাড়বে তা এখনো বলার সময় আসেনি। তিনি বলেন, কোটা সংস্কার নিয়ে সরকার নিয়ে সরকারের নিলর্জ্জ ভ’মিকার কারণে দেশে আজকের এই পরিস্থিতি।