বুধবার , ১৫ই মে, ২০২৪ , ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ , ৬ই জিলকদ, ১৪৪৫

হোম > সারাদেশ > গাজীপুরে মির্জাপুরের তুরাগের মোহনার চর কেটে মাটি নিচ্ছে ইটভাটায়

গাজীপুরে মির্জাপুরের তুরাগের মোহনার চর কেটে মাটি নিচ্ছে ইটভাটায়

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥
গাজীপুর: গাজীপুর সদর উপজেলা মির্জাপুর এলাকার সরকারি খাস জমি তুরাগ নদীর চর থেকে মাটি কেটে ইট ভাটায় নেয়া হচ্ছে। ভাওয়াল মির্জাপুর ইউনিয়ন ভূমি অফিসের পশ্চিম দিকে তুরাগ নদী থেকে মির্জাপুর বাজারের দিকে যে নাল প্রবাহিত হয়েছে এর মোহনার চর জাগে। এ চর থেকে ৪০ থেকে ৫০ জন শ্রমিক আজ (৭ নভেম্বর) ভোর থেকে মাটি কেটে পার্শ্বের ইট ভাটায় নিয়ে যাচ্ছে। যে স্থানটি থেকে মাটি কাটা হচ্ছে সেটি পাইন শাইল মৌজার সরকারি কালেক্টরের খাস জমি। আর যে ভাটায় নেয়া হচ্ছে সেটির মালিক মির্জাপুর ইউনিয়নের চেয়ারম্যান মোশারফ হোসেন দুলাল।

সরেজমিনে দেখা যায়, বর্ষার পানি কমার সাথে সাথে তুরাগের মোহনার চর থেকে প্রায় ১৫ থেকে ২০ ফিট প্রস্থ এবং আড়াই ফিট গভীর করে পূর্বদিকে নালের উত্তর পাড় দিয়ে লম্বা লম্বী বিস্তর জায়গায় মাটি কাটা হচ্ছে। এটি মির্জাপুর ইউনিয়ন ভূমি অফিস থেকে প্রায় আড়াই’শ মিটার পশ্চিম দিকে। মির্জাপুর বাজারের বিভিন্ন লোকজন জানান, বর্ষার পানি কমায় নদীর নাল থেকে মাটি কাটা কেবল শুরু হয়েছে। নাল একে বারে শুকিয়ে গেলে ভ্যাকু দিয়ে প্রভাবশালী ইটভাটার মালিকরা মাটি কেটে নিয়ে যায়। কেউ কিছু বলার সাহস পায় না।
একটি সূত্র জানায়, মোশারফ হোসেন দুলালের পরপর দু’টি ইট ভাটার মধ্যে দক্ষিণে তুরাগ নদীর মোহনায় যে ইটভাটা রয়েছে সেটির প্রায় অর্ধেক নদীর জায়গা দখল করে নেয়।
মাটি কাটার বিষয়ে মোশারফ হোসেন দুলালের সাথে টেলিফোনে কথা হয়। তিনি এ প্রতিবেদককে বলেন, সরকারের কালেক্টরের জায়গার উপর মাটির রাস্তা নির্মাণ করা হয়েছিল। বর্ষায় পলি জমে রাস্তা উঁচু হয়ে যাওয়ায় মাটি কেটে সমান করা হচ্ছে।
এ বিষয়ে ইউনিয়ন সহকারী ভূমি কর্মকর্তা মোঃ লুৎফর রহমান জানান, মাটি কাটা বন্ধের ব্যবস্থা করছি।
এ বিষয়টি জেলা প্রশাসক ড. দেওয়ান মোহাম্মদ হুমায়ূন কবীর বাংলাভূমিকে বলেন, এ বিষয়ে ব্যবস্থা নেয়া হচ্ছে।