রবিবার , ১৯শে মে, ২০২৪ , ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ , ১০ই জিলকদ, ১৪৪৫

হোম > গ্যালারীর খবর > জিসিসি নির্বাচন শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত

জিসিসি নির্বাচন শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥ নবগঠিত গাজীপুর সিটি কর্পোরেশন (জিসিসি) নির্বাচন শান্তিপূর্ণ ভাবে অনুষ্ঠিত হয়েছে। দিনের শেষে কয়েকটি বিচ্ছিন্ন ঘটনার খবর পাওয়া গেলেও কোথাও কোন বড় ধরণের অপ্রীতিকর ঘটনা ঘটেনি।
তবে বিভিন্ন কেন্দ্রে আজমত উল্লা খানের সমর্থকরা উচ্ছৃঙ্খলতা চালিয়ে যাচ্ছে বলে সর্বশেষ খবর শুনা যাচ্ছে।
গতকাল শনিবার সকাল আটটায় গাজীপুরের ৩৯২ কেন্দ্রে একযোগে ভোট শুরু হয়।
দু’টি পৌরসভা ও ৬টি ইউনিয়ন পরিষদের ৩২৯ দশমিক ৯০ বর্গকিলোমিটার এলাকা নিয়ে গঠিত দেশের ১১তম এ সিটি কর্পোরেশনের এটিই প্রথম নির্বাচন।
এ নির্বাচনে ভোটার সংখ্যা ১০ লাখ ২৬ হাজার ৯৩৮ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৫ লাখ ২৭ হাজার ৭৭৭ জন ও নারী ভোটার ৪ লাখ ৯৯ হাজার ১৬২ জন।
দিনশেষে ৬০ শতাংশ ভোট পড়েছে (কাস্ট হয়েছে) বলে জানিয়েছে নির্বাচন কমিশন।
এ নির্বাচনে ৭ জন মেয়র, ১২৮ জন সংরক্ষিত আসনের কাউন্সিলর এবং ৪৫৬ জন সাধারণ আসনের কাউন্সিলরসহ মোট ৫৯১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন।
গাজীপুর সিটি করপোরেশনের সাধারণ ওয়ার্ড সংখ্যা ৫৭টি ও সংরক্ষিত নারী ওয়ার্ড ১৯টি।
নির্বাচনে ১৮ দলীয় জোট প্রার্থী অধ্যাপক এম এ মান্নান টেলিভিশন এবং ১৪ দলীয় প্রার্থী আজমত উল্লা খান তালা চাবি প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন।
মেয়র পদে ৭ জন প্রতিদ্বন্দ্বিতা করলেও আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী জাহাঙ্গীর আলম ও নেজামে ইসলাম পার্টির মওলানা রফিকুল ইসলাম নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন।
মেয়র পদে অপর প্রতিদ্বন্দ্বিরা হলেন- আমান উল্লাহ (তালা), ডা. নাজিম উদ্দিন আহমেদ (ঘোড়া), মেজবাহ উদ্দিন সরকার রুবেল (হাঁস) ও রিনা সুলতানা (প্রজাপতি)।
নির্বাচনে ৩৯২টি কেন্দ্রের মধ্যে ২৩৫টিই ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়। তবে শেষ পর্যন্ত বড় ধরনের কোন অপ্রীতিকর ঘটনা ছাড়াই ভোটগ্রহণ সম্পন্ন হয়।
ভোটকেন্দ্রগুলোতে ভোটগ্রহণের কাজে প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার ও পোলিং অফিসারসহ ৭ হাজার ২৫৯ জন নির্বাচনী কর্মকর্তা দায়িত্ব পালন করেন। এদের মধ্যে ৩৯২ জন প্রিজাইডিং কর্মকর্তা, ২ হাজার ২৮৯ জন সহকারী প্রিজাইডিং কর্মকর্তা ও ৪ হাজার ৫৭৮ জন পোলিং কর্মকর্তা রয়েছেন।
নির্বাচনে নিরাপত্তা দিতে ৫ হাজার পুলিশ সদস্য, বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) ১২ প্লাটুন সদস্য, ৮৪৭ জন র‌্যাব ও আনসার সদস্যসহ ১১ হাজার সদস্য দায়িত্ব পালন করেন।
যে কোনো অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে র‌্যাবের ডগ স্কোয়াড ও হেলিকপ্টার টহল ব্যবস্থা রাখা হয়। ভোটের পূর্বদিন থেকেই আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা সংশ্লিষ্ট ভোটকেন্দ্রে অবস্থান নেন।