রবিবার , ১৯শে মে, ২০২৪ , ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ , ১০ই জিলকদ, ১৪৪৫

হোম > রাজনীতি > ঢাকায় নিরুত্তাপ হলেও সারাদেশে জামায়াতের সহিংস হরতাল

ঢাকায় নিরুত্তাপ হলেও সারাদেশে জামায়াতের সহিংস হরতাল

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥ জামায়াতে ইসলামীর ডাকে রাজধানী ঢাকায় চতুর্থ দিনের হরতাল নিরুত্তাপ হলেও দেশের বিভিন্ন স্থানে সহিংসতার মধ্য দিয়ে চলছে হরতাল। গোলাম আযমের মামলার রায় ঘোষণার দিন গত সোমবার থেকে শুরু করে মুজাহিদের মামলার রায় প্রত্যাখান করে আজ বৃহস্পতিবার টানা চতুর্থ দিনের হরতাল পালন করছে দলটি।
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল দলের সাবকে আমীর গোলাম আযম ও বর্তমান সেক্রেটারি জেনারেল আলী আহসান মুজাহিদের মামলার রায় ঘোষণার প্রেেিত পর পর ঘোষিত টানা চারদিনের এ হরতাল কর্মসূচি দেয় জামায়াতে ইসলামী।
গোলাম আযমের রায়ের ঘোষণার পর গত সোমবার হরতাল ডাকে জামায়াত। রায় ঘোষনার প্রতিবাদে পরদিন মঙ্গলবারও হরতাল পালন করে দলটি। বুধবার আলী আহসান মোহাম্মদ মুজাহিদের মামলার রায় ঘোষণার দিন বুধবার আজ বৃহস্পতিবারও আবার হরতাল ডাকে জামায়াত। এ নিয়ে গত সোমবার থেকে টানা হরতাল করে আসছে দলটি।
বৃহস্পতিবার রাজধানীতে অনেকটা ঢিলেঢালা হরতাল চলছে। হরতালে রাজপথে বাস, সিএনজি, রিকশাসহ বিভিন্ন যানবাহন চলাচল করছে। তবে তুলনামূলক কম। রাজধানী থেকে দূরপাল্লার কোন বাস ছেড়ে যাচ্ছে না। এবং দূরপাল্লার কোন যান রাজধানীতেও প্রবেশ করছে না।
হরতালের প্রথম প্রহরে রাজধানীর যাত্রাবাড়ি, মিরপুর, ধোলাইখাল, কমলাপুর বনশ্রী মিছিল করেছে জামায়াত শিবির। এসময় কয়েকটি ককটেলের বিস্ফোরণ ঘটিয়ে ব্যানারে আগুল লাগিয়ে দ্রুত এলাকা ত্যাগ পিকেটাররা।
রাজধানীর বিভিন্ন সড়কগুলোয় আইনশৃঙ্খলা বাহিনীর কড়া নজরদারি রয়েছে।
তবে ঢাকায় নিরুত্তাপ হলেও দেশের বিভিন্ন স্থান থেকে সহিংসতার খবর পাওয়া যাচ্ছে। রাজশাহীর পঞ্চবাটিতে শিবির কর্মীদের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষ হয়েছে। এসময় পুলিশ রাবার বুলেট নিপে করে। শিবির কর্মীরা ককটেল বিস্ফোরণ ঘটায়।
বরিশালের বিভিন্ন স্থানে বিােভ করেছে শিবির কর্মীরা। চট্টগ্রামের চাকতাইতে টেম্পুতে আগুন দেয়া হয়েছে। বাগেরহাট-খুলনা সড়ক অবরোধ করেছে শিবির কর্মীরা। নারায়ণগঞ্জের ফতুল্লায় তিনটি মালবাহি ভ্যানে আগুন দিয়েছে পিকেটাররা।