রবিবার , ১২ই মে, ২০২৪ , ২৯শে বৈশাখ, ১৪৩১ , ৩রা জিলকদ, ১৪৪৫

হোম > Uncategorized > দরিদ্র মায়েদের জন্য ‘স্বপ্ন প্যাকেজ’

দরিদ্র মায়েদের জন্য ‘স্বপ্ন প্যাকেজ’

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥

ঢাকা: জাতির ভবিষ্যৎ হিসেবে শিশুদের গড়ে তুলতে মায়ের ভূমিকাই সবচেয়ে বেশি। তাই মায়েদের সার্বিক উন্নয়ন দরকার সবার আগে। সে কারণে দারিদ্র্য বিমোচনে মাতৃত্বকালীন ভাতা পাওয়া মায়েদের জন্য ‘স্বপ্ন প্যাকেজ’ কর্মসূচি চালু করেছে সরকার।

শুধু মাতৃত্বকালীন ভাতা দিয়ে মায়ের উন্নয়ন সম্ভব নয়। তাই মায়েদের স্থায়ী উন্নয়নের এ উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি।

বাংলানিউজকে তিনি জানান, মহিলাদের মাতৃত্বকালীন সময়ে সাহায্য-সহযোগিতার জন্য ‘স্বপ্ন প্যাকেজ’ সরকারের একটি বিশেষ কর্মসূচি। এ প্যাকজের সুবিধা পেলে মা ও তার শিশুর জীবন আরও সুন্দর হবে।

চুমকি বলেন, ১০টি জেলার ১০ উপজেলায় এ প্রকল্প চলবে। মাতৃত্বকালীন ভাতা পাওয়া ৭শ’ মা এ প্যাকেজের আওতায় সুবিধা পাবেন। স্থায়ীভাবে দারিদ্র্য দূর করতেই এ ব্যবস্থাটিকে পাইলট প্রকল্প হিসেবে হাতে নেওয়া হয়েছে। পর্যায়ক্রমে দেশব্যাপী এ কর্মসূচি চালু করা হবে।

মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, স্বপ্ন প্যাকেজের আওতাধীন উপজেলাগুলো হলো- গোপালগঞ্জের টুঙ্গিপাড়া, গাজীপুরের কালিগঞ্জ, লক্ষ্মীপুরের রামগতি, নাটোরের সিংড়া, নওগাঁ’র বদলগাছি, মৌলভীবাজারের শ্রীমঙ্গল, মেহেরপুরের মুজিবনগর, ভোলার দৌলতখান, নোয়াখালীর চাটখিল এবং কুড়িগ্রামের উলিপুর উপজেলা।

এসব উপজেলার প্রথম সন্তান অথবা দ্বিতীয় সন্তানের মা এমন ৭শ’ দরিদ্র মাকে মাতৃত্বকালীন ভাতাভোগী হিসেবে স্বপ্ন প্যাকেজের আওতায় নেওয়া হবে।

মায়েদের আর্থিক নিরাপত্তা থাকলে শিশুর স্বাস্থ্য যেমন ঠিক রাখা সম্ভব, কেমনি তাকে শিক্ষিত করে জাতি গঠনের কাজে লাগানো সম্ভব হবে বলে উল্লেখ করেন মেহের আফরোজ চুমকি। বাংলানিউজটোয়েন্টিফোর.কম