সোমবার , ১৩ই মে, ২০২৪ , ৩০শে বৈশাখ, ১৪৩১ , ৪ঠা জিলকদ, ১৪৪৫

হোম > Uncategorized > দাম কমছে না চালের, বেড়েছে সবজির

দাম কমছে না চালের, বেড়েছে সবজির

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥
ঢাকা: নতুন ধান কৃষকের ঘরে, তবুও দাম কমেছে না চালের। গত সপ্তাহ থেকে রাজধানীর বাজারে কেজি প্রতি ৫ থেকে ১০ টাকা দাম বেড়েছে শীতের সবজির।

শুক্রবার (২২ জানুয়ারি) রাজধানীর একাধিক বাজার ঘুরে এমন তথ্যই পাওয়া যায়।

রাজধানীর উত্তরবাড্ডা, মালিবাগ ও মুগদা খুচরা চালের বাজারে গুটি চাল ২৬ থেকে ২৮ টাকা, স্বর্ণা ২৮ থেকে ৩০ টাকা, পাইজাম ৩১ থেকে ৩৩ টাকা, আঠাশ (নতুন) ৩৫ টাকা, আঠাশ (পুরান) ৩৯ থেকে ৪২ টাকা, উনত্রিশ চাল ৩৪ থেকে ৩৬ টাকা, মিনিকেট ৪৬ থেকে ৫০ টাকা এবং নাজিরসা ৪৮ থেকে ৬৫ টাকায় বিক্রি হচ্ছে। তবে বাজারে উনত্রিশ চালের দাম গত সপ্তাহের থেকে কিছুটা কমেছে। গত সপ্তাহে উনত্রিশ বিক্রি হয়েছে ৩৬ থেকে ৩৮ টাকায়।

উত্তরবাড্ডার পাইকারি চাল বিক্রেতা আমিনুল ইসলাম বলেন, ভালো আঠাশ ও মিনিকেট চাল বৈশাখ মাসে বাজারে আসবে তাই দাম কমছে না।

বর্তমান বাজারে যে চাল পাওয়া যায়, তা সব পুরান চাল যে কারণে দাম বেড়ে অপরিবর্তিত রয়েছে এমন কথা জানান একাধিক চাল বিক্রেতা।

এদিকে, প্লাস্টিকের বস্তার পরিবর্তে পাটের বস্তায় চাল বিক্রির ঘোষণা সরকারের পক্ষ থেকে দেওয়া হলে পাইকারি চাল বিক্রেতারা গত দুই মাস আগে থেকেই চালের বস্তা প্রতি ২৫ টাকা দাম বাড়িয়ে দেন। তবে গত সপ্তাহ থেকে রাজধানীর বাজারে পেঁয়াজ ও আলুর দাম কমেছে কেজি প্রতি ১০ টাকা।

গত সপ্তাহ থেকে রাজধানীর বাজারে শীতের সবজি ১০ টাকা বেশি দামে বিক্রি হচ্ছে। ফুলকপি, পাতাকপি প্রতি পিস ৩০ টাকা, কাঁচামরিচ ও ধনেপাতা গত সপ্তাহের থেকে ২০ টাকা বেশি দামে এ সপ্তাহে প্রতি কেজি ৬০ টাকায় বিক্রি হচ্ছে। বেগুন ১০ টাকা কেজি প্রতি বেড়ে জাতভেদে ৫০ থেকে ৭০ টাকায় বিক্রি হচ্ছে। তবে শালগমের দাম অপরিবর্তিত রয়েছে কেজি প্রতি ২০ টাকা।

রাজধানীতে হঠাৎ বৃষ্টি হওয়ায় সবজির দাম বেড়েছে বলেও জানান সবজি বিক্রেতারা।

এ সপ্তাহে বাজারভেদে পেঁয়াজ বিক্রি হচ্ছে কেজি প্রতি ২৮ থেকে ৩০ টাকা। যা গত সপ্তাহে ৪০ টাকায় বিক্রি হয়েছে। তবে আলু বিক্রি হচ্ছে ২২ থেকে ২৫ টাকায়। যা গত সপ্তাহে ৩২ থেকে ৩৫ টাকায় বিক্রি হয়েছে।