সোমবার , ১৩ই মে, ২০২৪ , ৩০শে বৈশাখ, ১৪৩১ , ৪ঠা জিলকদ, ১৪৪৫

হোম > Uncategorized > নারী-পুরুষের স্বপ্নের বিপরীতধর্মীতা

নারী-পুরুষের স্বপ্নের বিপরীতধর্মীতা

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥ বলা হয়ে থাকে, পুরুষ ও নারী কোনো বিষয়ে একমত হতে পারে না। তবে তা যে স্বপ্নেও বিস্তৃত তা কিন্তু সম্ভবত এবারই বোঝা গেল। কানাডার একদল গবেষক দেখতে পেয়েছেন, নারী ও পুরুষ সম্পূর্ণ ভিন্ন বিষয় নিয়ে স্বপ্ন দেখে থাকে।

গবেষকদলটি ৩০০’র বেশি নারী ও পুরুষের কাছে তারা যেসব স্বপ্ন দেখে, তা জানতে চেয়েছিল। যে জবাব পাওয়া গেল, তা এককথায় অবিশ্বাস্য।

পুরুষেরা জানিয়েছে যে তাদের স্বপ্নের বিষয়বস্তুর মধ্যে রয়েছে অগ্নিকাণ্ড, বন্যা, যুদ্ধের মতো বিপর্যয়কর ঘটনা। আর নারীরা ঘুম থেকে জাগেন কথা কাটাকাটি, মিথ্য বলা এবং পরকীয়ার রেশ নিয়ে।

গবেষকরা ওইসব নারী ও পুরুষের ওপর পাঁচ সপ্তাহব্যাপী সমীক্ষা চালান। কখন কী স্বপ্ন দেখা হয়, সুখের সময় কেমন, প্রচণ্ড মানসিক চাপের সময় কেমন স্বপ্ন দেখা হয়, তা-ও তারা বিবেচনা করেন।

গবেষকেরা তাদেরকে তাদের স্বপ্নের বিষয়বস্তু লিখে রাখারও পরামর্শ দিয়েছিলেন। এতে দেখা যায়, নারীরাই তাদের খারাপ স্বপ্নগুলোর বর্ণনা অনেক ভালোভাবে লিখে রাখেন।

নারী ও পুরুষ উভয়ের দুঃস্বপ্নগুলোর মধ্যে রয়েছে অপহরণ ও খুনসহ শারীরিক আগ্রাসন, কথা কাটাকাটি, মারামারি, অপমানিত হওয়া, পরকীয়া। এছাড়া ব্যক্তিত্ব সংঘাতও অনেকের বিষয়বস্তু হয়ে থাকে।

স্বপ্নে ব্যর্থতার গ্লানিও ব্যাপকভাবে দেখা যায়। অনেকে স্বপ্নে অসুস্থ হন, এমনকি মৃত্যুবরণ পর্যন্ত করে থাকেন। আবার ভূত দেখেও কারো কারো ঘুম ভেঙে যায়।

পুরুষদের দেখা দুঃস্বপ্নগুলোর মধ্যে বেশিবার আসে অগ্নিকাণ্ড, বন্যা, যুদ্ধের মতো বিপর্যয়কর ঘটনা। আর নারীদের দুঃস্বপ্নে বেশি আসে কথা কাটাকাটি, মিথ্য বলা এবং পরকীয়া।

মন্ট্রিল বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা জানান, নারীরা বেশি আবেগপ্রবণ বলেই তাদের স্বপ্নগুলোতে এসব বিষয় প্রাধান্য পায়।