মঙ্গলবার , ১৪ই মে, ২০২৪ , ৩১শে বৈশাখ, ১৪৩১ , ৫ই জিলকদ, ১৪৪৫

হোম > Uncategorized > বিনম্র শ্রদ্ধা জাতির বীর সন্তানদের

বিনম্র শ্রদ্ধা জাতির বীর সন্তানদের

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥
ঢাকা: আজ ২৬ মার্চ, বৃহস্পতিবার। বাংলাদেশের মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। জাতির যে বীর সন্তানেরা সুদীর্ঘকালের সংগ্রাম, আপোষহীন আন্দোলন এবং একাত্তরের নয় মাস সশস্ত্র জনযুদ্ধের মাধ্যমে বাঙালি জাতিকে স্বাধীনতা এনে দিয়েছেন জাতি আজ তাদের বিনম্র শ্রদ্ধা আর ভালোবাসা ভরে স্মরণ করছে।

একাত্তরে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে জীবন বাজি রেখে যে বীর মুক্তিযোদ্ধারা স্বাধীনতা এনে দিয়েছেন, তাদের প্রতি সমগ্র জাতি আজীবন কৃতজ্ঞ, এমন মন্তব্য বিভিন্ন শ্রেণী পেশার মানুষের।
তাদের মতে, ১৯৭১ এ জাতীয় চেতনার যে বীজ বপন করা হয়েছে, তার ভিত্তিতেই বাঙালি বারবার একতাবদ্ধ হতে শিখেছে। তরুণ প্রজন্ম আরও মনে করে কেবল একটি স্বাধীন, সার্বভৌম ভূখণ্ড এনে দেয়াই নয়, মুক্তিযোদ্ধাদের অবদানেই বাংলাদেশ আজ দসারা বিশ্বের বিস্ময়দ।
দেশটাকে মায়ের মতো পবিত্র মনে করে লাখ লাখ জনতার মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়া। যেকোনো মুহূর্তে মৃত্যুকে আলিঙ্গন করার সাহস, লোভ-লালসা ভুলে, অপপ্রচারে বিভ্রান্ত না হয়ে এমনকি পরিবার পরিজনের মায়া ত্যাগ করে যুদ্ধে যাওয়া। বজ্র কঠিন শপথে নয় মাস রক্তক্ষয়ী সংগ্রাম চালিয়ে যাওয়া লাখো বীর- তাদের পরিচয় তারা বীর বাঙ্গালি, তারা বীর মুক্তিযোদ্ধা। সর্বকালের, সর্বযুগের সূর্য সন্তান এরা।
মুক্তিযুদ্ধ শুধু স্মৃতিচারণ নয় বিভিন্ন প্রজন্মের কাছে এ এক অনুপ্রেরণার চিরঞ্জীব উৎস। দলাখো কণ্ঠেদ জাতীয় সংগীত গাওয়া এযুগে তার শ্রেষ্ঠ প্রমাণ।
যারা সরাসরি মুক্তিযুদ্ধে অংশ নিয়েছেন অথবা কাছ থেকে দেখেছেন স্বাধীনতা যুদ্ধ, তাদের পাশাপাশি নতুন প্রজন্মেরও দাবি- মুক্তিযোদ্ধাদের মূল্যায়ন করার। এছাড়া, বিকৃত নয় বরং স্বাধীনতার প্রকৃত ইতিহাস ছড়িয়ে দেয়া উচিৎ আরও ব্যাপকভাবে।
মুক্তিযুদ্ধের আদর্শের ভিত্তিতে দেশ গড়তে পারলে, মুক্তিযোদ্ধাদের অবদানের প্রতি যথার্থ সম্মান দেখানো সম্ভব বলেও মন্তব্য বিভিন্ন বয়স-ধর্ম-বর্ণ ও শ্রেণী-পেশার মানুষের।