রবিবার , ২৮শে এপ্রিল, ২০২৪ , ১৫ই বৈশাখ, ১৪৩১ , ১৮ই শাওয়াল, ১৪৪৫

হোম > Uncategorized > বেল কি শুধুই ‘কমার্শিয়াল অপারেশন’

বেল কি শুধুই ‘কমার্শিয়াল অপারেশন’

শেয়ার করুন

স্পোর্টস ডেস্ক ॥ অনেক ঢাকঢোল পিটিয়ে রিয়াল মাদ্রিদে যোগ দিলেন গ্যারেথ বেল। টনেটহ্যাম ছেড়ে তার রিয়ালে যোগ দেয়া নিয়ে অনেক জল্পনা-কল্পনার পরিসমাপ্তি ঘটেছে। তবে ফুটবলবোদ্ধাদের প্রশ্ন আর গুঞ্জন থামেনি। বরং, বাড়ছে দিনে দিনে। বেলকে দলে ভেড়ানো রিয়ালের কি এমন দরকার ছিল? আদৌ কি কার্লো আনচেলত্তি বেলকে নিজের পরিকল্পনায় রেখেছিলেন? আনচেলত্তি কি বেলের প্রতি নিজের আগ্রহের কথা কখনও প্রকাশ করেছেন? কিংবা ক্রিশ্চিয়ানো রোনালদো, করিম বেনজেমা ও তরুণ তুর্কি ইসকো কি যথেষ্ট ভাল খেলছেন না? বেলের জন্যই কি মেসুত ওজিলের মতো ফর্মে থাকা খেলোয়াড়কে চলে যেতে হল আর্সেনালে? এসব ঘুরে বেড়ানো প্রশ্নের উত্তর যে যেভাবেই দিক না কেন, সংবাদ মাধ্যম বিবিসি বলেছে এর পেছনে রয়েছে বড় অর্থনৈতিক কারণ। রিয়ালের প্রেসিডেন্ট ফ্লোরেন্তিনো পেরেজ বেলকে কেনার ব্যাপারে যতোটা না ফুটবলীয় তার চেয়ে বেশি ব্যবসায়ী মনোভাব দেখিয়েছেন বলে তারা মনে করেন। সমপ্রতি চুক্তিবদ্ধ স্পন্সর কোম্পানি এমিরেটসকে খুশি করতেই তার এই পরিকল্পনা। পেরেজ এ কথা স্বীকার না করলেও দলটির সাবেক স্পোর্টিং ডিরেক্টর অ্যারিগো সাচ্চি মনে করেন এমনটাই। বলেন, বেলকে রিয়ালে চুক্তিবদ্ধ করা ‘একটি কমার্শিয়াল অপারেশন’। তিনি বলেন, ‘একজন বৃটিশ খেলোয়াড়কে কিনে রিয়াল মাদ্রিদ স্পন্সর কোম্পানিকে খুশি করতে চেয়েছে।’ কারণ দুবাইভিত্তিক এ কোম্পানির ইউরোপজুড়ে রয়েছে বড় ব্যবসা। বিশেষ করে ইংল্যান্ডে।
আর সবচেয়ে বড় কথা হলো রিয়াল মাদ্রিদ দেখেছে নেইমারকে দলে ভেড়ানোর পর বার্সেলোনা কেমন ফুলে ফেঁপে উঠেছে। নেইমারের বার্সায় যোগ দেয়ার এক সপ্তাহের মধ্যেই তাদের সঙ্গে নতুন চুক্তিতে আসে বিশ্ব বিখ্যাত প্রযুক্তি কোম্পানি ‘প্যানাসনিক’। ব্যবসাটাও কম জানেন না রিয়াল প্রেসিডেন্ট পেরেজ। বার্সাকে দেখে তিনিও নিয়ে ফেললেন ব্যবসায়িক এক ঝুকি।
এছাড়া রোনালদোর একই পজিশনে খেলা বেলকে রেকর্ড পমিাণ অর্থ দিয়ে দলে ভেড়ানোর কোন যৌক্তিকতা দেখছে না বিবিসি। রোনালদোর ও বেল কে কোন পজিশনে খেলবেন তা নিয়ে দেখা দিয়েছে অনেক প্রশ্ন। তবে সমস্যার সমাধানে যুক্তিও আছে রিয়ালের। তারা ২০০৩ সালে লুইস ফিগো দলে থাকাকালে একই পজিশনে খেলা ডেভিড বেকহ্যামকে দলে ভিড়িয়েছিল। এদিকে বেলের আগমনে অন্তরকলহ বেড়ে যাওয়ারও আশঙ্কা দেখা যাচ্ছে। রোনালদোর চেয়ে বেতন বেশি দিয়ে বেলকে দলে ভেড়ানোয় নাখোশ তিনি। রোনালদোকে এ বিষয়ে জিজ্ঞেস করা হলে ক’দিন আগে বলেন, ‘আমার একটি মতামত আছে। কিন্তু তা আমি জনসম্মুখে প্রকাশ করতে চাই না।’ রোনালদোর কি সেই মতামত তা দেখতে আমাদের অপেক্ষা করতে হচ্ছে।
তবে রিয়ালের সাবেক কোচ হোসে মরিনহোও এতো অর্থ ব্যয় করে বেলকে রিয়ালে ভেড়ানোর যৌক্তিকতা দেখেন না। তিনি বলেন, ‘আমি জানিনা আনচেলত্তি কি প্লান নিয়ে ঘুরে বেড়াচ্ছে।’ তবে কার্লো আনচেলত্তি স্পষ্টত কখনও নিজে আগ্রহের কথা বলেননি। বরং, দলের যুক্তরাষ্ট্র সফরের সময় তিনি বলেছিলেন বেলকে আমার পরিকল্পনায় রাখিনি। তবে রিয়ালের পরিকল্পনা যাই হোক গত মওসুমে লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনালদো ও গ্যারেথ বেলের গোল পরিসংখ্যানে চোখ বুলালেই নিজের কাছে ব্যাপারটি পরিষ্কার হবে।

২০১২-১৩ মওসুমে মেসি, রোনালদো ও বেলের পরিসংখ্যান
মেসি রোনালদো বেল
ম্যাচ ৩২ ৩৪ ৩৩
মাঠে উপস্থিতি ২,৬২১ ২,৭১৮ ২,৯২৪
মোট শট ১৩০ ১৮১ ১৩৩
গোল ৪৬ ৩৪ ২১
পাস ১,৭৫৯ ১,০৮৪ ১,১৩১
গোলে সহযোগিতা ১২ ১০ ০