সোমবার , ১৩ই মে, ২০২৪ , ৩০শে বৈশাখ, ১৪৩১ , ৪ঠা জিলকদ, ১৪৪৫

হোম > Uncategorized > বেড়েই চলছে পতিতাবৃত্তি

বেড়েই চলছে পতিতাবৃত্তি

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥ সমাজ জীবনে এক অভিশাপের নাম হচ্ছে যৌন পেশা বা পতিতাবৃত্তি। মূলত সামাজিক অবক্ষয়ের কারেণই দিন দিন বাড়ছে যৌন অপরাধ ও পতিতাবৃত্তি।

এ কারণেই পরোক্ষভাবে বাড়ছে সন্ত্রাস, চাঁদাবাজি, হত্যা-আত্মহত্যা, মাদকাসক্তি ইত্যাদি। যৌন অপরাধ সংগঠিত হওয়ার পেছনে ধর্মীয় ও সামাজিক মূল্যবোধের অবক্ষয়ই মূল কারণ, আর পতিতাবৃত্তি বাড়ছে দারিদ্রের কারণে।

যৌন অপরাধের সামাজিক শালিস-বিচার বিশ্লেষণ করে যা বুঝতে পারলাম তাতে এ কথা স্পষ্টভাবে বলতে পারি অধিকাংশ নারী যৌন অপরাধে নিজেকে জড়িয়ে দেয় শুধুমাত্র স্বামী, সংসার থেকে বিচ্ছিন্ন হওয়ার পর যখন অন্ন জোগাড় করার কোন ব্যবস্থা তার সামনে থাকে না, তখন সমাজের একশ্রেণীর লম্পট লোক প্রথম দিকে তার হিতাকাংখী সাজে পরবর্তীতে ক্রমান্বয়ে যৌনতার দিকে ধাবিত করে।

এ সমস্ত নারীরা যখন সমাজপতিদের সালিশের মুখোমুখি হয়, তখন হাজারো কারণ দর্শালেও সমাজের কাছে তারা ধিক্কার ছাড়া আর কিছুই পায় না।

আমাদের সমাজে পতিতাদের ব্যাপারে যে ঘৃণা ছড়িয়ে আছে তাতে করে একথা নির্দ্বিধায় বলা যায়, আমার আজকের এ লেখা নিয়েও আমি কিছু লোকের কাছে বিরক্তির কারণ হতে পারি।

আমাদের সমাজ ব্যবস্থা রোগ থেকে নিস্কৃতি পাওয়ার উপায় বের করার চেয়ে রোগী থেকে নিরাপদ দুরত্ব বজায় রাখাকে অনেক বেশী গুরুত্ব দেয়।

এ অবস্থার পরিবর্তন হলে হয়তো আমরা পতিতাদের পূণর্বাসন করে স্থায়ীভাবে এ সামাজিক অবক্ষয় থেকে বাঁচার পথে হাঁটতে পারি।

এতে আমার আপনার নিকটতম কোন নারী নিজের দেহকে ভোগের সামগ্রী হিসেবে বিলিয়ে দেবে না আর আমার আপনার ভাই-বন্ধুরা সমাজের অন্ধকার গলিতে হাঁটাহাঁটি করবে না।