রবিবার , ১২ই মে, ২০২৪ , ২৯শে বৈশাখ, ১৪৩১ , ৩রা জিলকদ, ১৪৪৫

হোম > গ্যালারীর খবর > ভারত থেকে ৩০০ বাস কেনার প্রস্তাব অনুমোদন

ভারত থেকে ৩০০ বাস কেনার প্রস্তাব অনুমোদন

শেয়ার করুন

বাংলাভূমি ডেস্ক ॥
ঢাকা: দেশের গণপরিবহনের চাহিদা মেটাতে ভারত থেকে তিনশোটি দ্বিতল-একতলা, এসি-ননএসি বাস কিনছে সরকার। লাইন অব ক্রেডিটের (এলওসি) মাধ্যমে এসব বাস কিনতে সরকারের ব্যয় হবে ২৩৯ কোটি ৬ লাখ টাকা। প্রতিটি বাসের দাম পড়বে প্রায় ৮০ লাখ টাকা। রাষ্ট্রীয় চুক্তির ভিত্তিতে সরাসরি সরবরাহ করবে দিল্লির অশোক লেল্যান্ড মটরস লিমিটেড।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের বাস কেনার প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

বুধবার (১ আগস্ট) সচিবালয়ে মন্ত্রিপরিদ বিভাগের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বৈঠক শেষে সাংবাদিকদের এতথ্য জানান মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান।

অতিরিক্ত সচিব বলেন, এসব বাসের সঙ্গে ১০ শতাংশ যন্ত্রাংশ ও অন্য সেবা দেবে সরবরাহকারী কোম্পানি।

এছাড়াও কমিটি ২০১৯ শিক্ষাবর্ষের প্রাথমিক স্তরের বাংলা ও ইংরেজি ভার্সনের জন্য ১০ কোটি ৩৮ লাখ ৪ হাজার ১১০টি বই কিনবে ৯৮টি লটে। এজন্য ব্যয় হবে ৩৭৬ কোটি ৯১ লাখ টাকা। একই শিক্ষাবর্ষের জন্য মাধ্যমিক স্তরের বাংলা, ইংরেজি ভার্সনের বই, ইবতেদায়ি, দাখিল, ও এসএসসি সমমানের ভোকেশনাল) বই কেনার প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। ১৩২টি লটে এসব বই কিনতে সরকারের ব্যয় হবে ১৩৯ কোটি ৭৪ লাখ টাকা।

অতিরিক্ত সচিব বলেন, পল্লী বিদ্যুতায়ন বোর্ডের রাজশাহী, রংপুর, খুলনা ও বরিশাল বিভাগের জন্য সাবমেরিন আন্ডারগ্রাউন্ড ক্যাবল কেনার প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। মেসার্স এমএম করপোরেশনের কাছ থেকে এসব ক্যাবল কিনতে সরকারের ব্যয় হবে ২৩ কোটি ৯৮ লাখ টাকা।

বৈঠকে উত্থাপিত আরও দু’টি প্রস্তাবের একটি বাতিল ও একটি পর্যালোচনা করে পরবর্তী বৈঠকে উত্থাপনের পরামর্শ দিয়েছে।

এছাড়া পাহাড় ধসের কারণ অনুসন্ধান ও পরিবেশগত সমীক্ষায় গঠিক কমিটির প্রতিবেদন ও সরকারি-বেসরকারি অংশীদারিত্বের ভিত্তিতে কমপ্রিহেনসিভ নন ইন্ট্রুসিভ ইন্সপেকশন প্রজেক্ট বাস্তবায়ন নীতিগত অনুমোদন দিয়েছে কমিটি।
সূত্র:রাইজিংবিডি ডট কম