সোমবার , ১৩ই মে, ২০২৪ , ৩০শে বৈশাখ, ১৪৩১ , ৪ঠা জিলকদ, ১৪৪৫

হোম > জাতীয় > শাস্তির বিধান রেখে পণ্যে পাটজাত মোড়ক ব্যবহারে অভিযান

শাস্তির বিধান রেখে পণ্যে পাটজাত মোড়ক ব্যবহারে অভিযান

শেয়ার করুন

বাংলাভূমি ডেস্ক ॥

পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন ২০১০ বাস্তবায়নের লক্ষ্যে সোমবার থেকে সারাদেশে অভিযান পরিচালনা করা হবে। পাটজাত মোড়ক ব্যবহারে নতুন করে আরো ১১টি পণ্য যোগ করায় নতুন করে এই অভিযান শুরু করা হচ্ছে। দেশীয় সাংস্কৃতিক ঐতিহ্য ও কৃষ্টির সাথে মানানসই বাংলাদেশের গর্ব সোনালি আশঁ পাটের বহুমুখি পণ্যের সুনাম পুনরুদ্ধার করতেই এই উদ্যোগ। রবিবার সচিবালয়ে সভাকক্ষে বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম সাংবাদিকদের উদ্দেশ্যে এসব কথা বলেন।

তিনি আরও বলেন, পণ্যে পাটজাত মোড়ক ব্যবহার আইনের ১৪ ধারা অনুযায়ী পাটজাত মোড়ক ব্যবহার না করে কৃত্রিম মোড়ক দিয়ে কোন পণ্য সামগ্রী বিক্রয় বা বিতরণ করলে তাকে আইনের আওতায় এনে এক বৎসর কারাদণ্ড বা অনধিক পঞ্চাশ হাজার টাকা অর্থদণ্ডে বা উভয় দণ্ডে দণ্ডিত করা হবে। এছাড়াও উক্ত অপরাধ পুন: সংগঠনের জন্য সর্বোচ্চ দণ্ডের দ্বিগুন দণ্ডে দণ্ডনীয় করা হবে।

প্রতিমন্ত্রী বলেন, আইনটি বাস্তবায়নের লক্ষ্যে ২০১৫ সালে ৩১ নভেম্বর থেকে ২০১৬ সালে ফেব্রুয়ারি পর্যন্ত অভিযান পরিচালনায় পাটজাত মোড়কের ব্যবহারে প্রায় শতভাগ সাফল্য অর্জিত হয়েছে। নতুন ১১টি পণ্যের মধ্যে আছে, মরিচ, হলুদ, পেঁয়াজ, আদা, রসুন, ডাল, ধনিয়া, আলু, আটা, ময়দা ও তুষ।

মির্জা আজম আরও বলেন, আইনটি ব্যাপক প্রচারের জন্য বিভিন্ন সরকারি ও বেসরকারি টেলিভিশনের স্ক্রলে প্রচার করা হচ্ছে। এই অভিযান সম্পর্কে জনসচেতনতা সৃষ্টির লক্ষে বাংলাদেশ বেতারের সকলআঞ্চলিক কেন্দ্র সহ সকল কমিউনিটি রেডিওতে প্রচার করা হচ্ছে। নিয়মিতভাবে পত্রিকায় বিজ্ঞাপন প্রকাশ করা হচ্ছে। মোবাইল ফোনের মাধ্যমে এসএমএস প্রদান করা হচ্ছে এবং সমগ্র দেশে পোস্টার বিতরণ করা হচ্ছে।