সোমবার , ১৩ই মে, ২০২৪ , ৩০শে বৈশাখ, ১৪৩১ , ৪ঠা জিলকদ, ১৪৪৫

হোম > আন্তর্জাতিক > সফল হয়েছি কিনা, ইতিহাস বলবে বিদায়ী ভাষণে প্রণব মুখোপাধ্যায়

সফল হয়েছি কিনা, ইতিহাস বলবে বিদায়ী ভাষণে প্রণব মুখোপাধ্যায়

শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক ॥
রাষ্ট্রপতি হিসাবে তিনি আদৌ সফল কিনা ,তা মূল্যায়নের ভার ইতিহাসের উপরই ছেড়ে দিলেন ভারতের বিদায়ী রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়।

সোমবার জাতির উদ্দেশ্যে বিদায়ী ভাষণ দিতে গিয়ে তিনি বলেন ,”সংবিধানে সকলের সমান অধিকার। রাষ্ট্রপতি হিসাবে দায়িত্ব নেবার সময় পশ্রুতি দিয়েছিলাম সংবিধানের মর্যাদা রক্ষা করবো। তাই করেছি। সফল হয়েছি কিনা ,ইতিহাস বলবে।”

ত্রয়োদশ রাষ্ট্রপতি হিসেবে দেশবাসীকে বিদায়ীবার্তা দিয়ে সেই সঙ্গে নতুন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দকে শুভেচ্ছাও জানান তিনি।

দেশের প্রথম বাঙালি রাষ্ট্রপতি বলেন, ‘দেশের জন্য যা করেছি, তার থেকে অনেক বেশি পেয়েছি। সে জন্য দেশবাসীর কাছে সর্বদা কৃতজ্ঞ থাকব। সংসদ আমার কাছে মন্দির। এই ৫ বছর নিজের দায়িত্ব সম্পর্কে সচেতন ছিলাম। কতটা ভালভাবে তা সম্পন্ন করেছি, তা সময়ের সঙ্গে বিচার্য।

দেশের প্রকৃত উন্নয়ন তখনই সম্ভব যখন দরিদ্ররাও অনুভব করতে পারবেন তাঁরাও দেশের উন্নয়নের শরিক। প্রণববাবু বলেন, শিক্ষায় বাধা আসতে দেওয়া যাবে না। ছাত্রছাত্রীদের নতুন চিন্তাধারাকে এগিয়ে নিয়ে যেতে দিতে হবে। কৃষকদের হাতও করতে হবে মজবুত।

রাষ্ট্রপতি ভবনে এই ৫ বছরে সবার মুখে হাসি আনার চেষ্টা করেছি।’ দেশে বেড়ে চলা সাম্প্রতিক হিংসা প্রসঙ্গও উঠে এসেছে রাষ্ট্রপতির বার্তায়। তিনি বলেন, ‘যে কোনও রকম হিংসাই অবৈধ। সংবিধানে সকলেরই রয়েছে সমান অধিকার। যে কোনও সম্প্রদায়ের মানুষ, বিশেষত প্রান্তিক সমাজের প্রতি হিংসা বন্ধ করতে হবে। সমাজে ভেদাভেদ করা চলবে না। ভারতে মতামতের বিবিধতাকে আমরা এড়িয়ে যেতে পারি না। সেই সঙ্গে মনে রাখতে হবে, সহিষ্ণুতাই আমাদের শক্তি। আমাদের সমাজকে শারীরিক এবং মৌখিক, সব ধরনের হিংসা এবং সন্ত্রাস থেকে মুক্ত করতে হবে। গণতন্ত্রের সব চেয়ে বড় সম্মান দেশের নাগরিকত্ব। দেশের মূল্যবোধ, সম্প্রীতি, পরিচিতি আমাদেরই ধরে রাখতে হবে।’মঙ্গলবার ২৫ জুলাই চতুর্দশ রাষ্ট্রপতি হিসাবে শপথ নেবেন রামনাথ কোবিন্দ। রাইসিনা হিলের বাসিন্দা বদল হবে মঙ্গলবার দুপুরের মধ্যেই।