রবিবার , ১৯শে মে, ২০২৪ , ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ , ১০ই জিলকদ, ১৪৪৫

হোম > Uncategorized > সমাবেশের অনুমতি দেবে না ডিএমপি

সমাবেশের অনুমতি দেবে না ডিএমপি

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥ আসন্ন ২৫ অক্টোবর সামনে নিয়ে ঢাকাসহ সারাদেশে থমথমে পরিস্থিতি বিরাজ করছে। জনমনে এইদিনটি নিয়ে অজানা শঙ্কা কাজ করছে।

বুধবার ১৮ দলীয় জোটের মহাসচিব পর্যায়ের বৈঠকে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ২৫ অক্টোবর সমাবেশ করার ঘোষণা দেন। এ নিয়ে জনমনের শঙ্কা বিরাজ করছে।

মির্জা ফখরুল রাজনৈতিক সংলাপের জন্য শান্তিপূর্ণ পরিবেশ সৃষ্টি করতে সরকারকে সভা-সমাবেশের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার দাবি জানান।

এদিকে, জনগণের জান-মাল রক্ষা করতে ও সম্ভাব্য নাশকতা-বিশৃঙ্খল ঘটনা এড়াতে কোনো শর্তেই বিএনপিকে সমাবেশের অনুমতি দেয়া হবে না বলে স্পষ্ট বলে দিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ।

ডিএমপির উপ-কমিশনার (মিডিয়া) মাসুদুর রহমান এ ব্যাপারে জানান, সভা সমাবেশ এখনো নিষিদ্ধই আছে, এ নিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। কেউ চাইলেই সভা সমাবেশ করতে পারবে না, কাউকে সভা সমাবেশ করার অনুমতি দেয়ার প্রশ্নই ওঠে না।

যে কোনো সম্ভাব্য নেতিবাচক পরিস্থিতি সামাল দিতে ডিএমপির যথেষ্ট প্রস্তুতি রয়েছে।এছাড়াও এজন্য প্রয়োজনে অন্যসব বাহিনীর সাহায্য নেয়া হতে পারে বলেও জানান তিনি।
গোপনীয়তা রক্ষার জন্য ডিএমপির নেয়া বিশেষ সেই প্রস্তুতির বিষয়ে বিস্তারিত বলেন নি তিনি।

এদিকে বিভিন্ন সূত্র থেকে বিজিবি মোতায়েনের কথা বলা হলেও এ ব্যাপারে নিশ্চিত কোনো তথ্য পাওয়া যায়নি।

বিজিবির জনসংযোগ কর্মকর্তা মহসিন রেজা জানান, যদি বিজিবি নামানো হয় তবে সবাইকে জানিয়ে দেওয়া হবে। আপাতত এ ব্যাপারে কোনো সিদ্ধান্ত হয়নি।

তবে দেশের সার্বিক অবস্থা বিবেচনা করে যেকোনো সময়ে বিজিবি মোতায়েন করা হতে পারে বলে জানা গেছে।

এদিকে মুখে মুখে ২৫ অক্টোবরকে সামনে রেখে আতংকিত আইনুল হক নামের এক কাপড় ব্যবসায়ী বলেন, যেভাবে দা-কুড়ালের কথা শুনলাম এবার মনে হয় লগি-বৈঠা থেকেও ভীতিকর পরিস্থিতি হবে। তবে সংবাদমাধ্যমগুলো ২৫ অক্টোবরকে অতিরিক্ত প্রাধান্য দিয়ে জনমনে আরও বেশি ভীতি সৃষ্টি করেছে।

তাইফুল ইসলাম নামের বেসরকারি বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষক বলেন, হেফাজতের সমাবেশের মত এবারো বিএনপির সমাবেশে ঢুকে জামায়াত তাণ্ডব চালাতে পারে। যদি এবারও তাই করে তাহলে আরও বড় সহিংসতার আশঙ্কা রয়েছে।

তবে জামায়াত-শিবিরের নাশকতা ও তাণ্ডব বন্ধে এরই মধ্যে নিজেদের ‘হোম ওয়ার্ক’টা ভালোভাবেই করছে পুলিশ ও অন্যান্য আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনি।

সোমবার রাতে বিএনপি কার্যালয় থেকে সুলতান সালাউদ্দিন টুকু, বুধবার সকালে ঢাকা মহানগরের বিএনপির যুগ্ম আহ্বায়ক আহসানুল্লাহ হাসানকে আটক, ঢাকা শহরে জামায়াতের পল্টনের অফিসে তল্লাশির পর একজন আটক, প্রেসক্লাব থেকে ১৮ দলের ১৬ জন নেতাকর্মীকে আটক করাসহ সারাদেশ থেকে মোট শতাধিক নেতাকর্মীকে আটক করা হয়েছে। নাশকতার পরিকল্পনা করছিল বলেই এদের সবাইকে আটক দেখানো হয়েছে।

উল্লেখ্য, গত ২০ অক্টোবর রোববার সকাল ৬টা থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত রাজধানীতে সব ধরনের সভা-সমাবেশ নিষিদ্ধ করে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।