রবিবার , ১৯শে মে, ২০২৪ , ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ , ১০ই জিলকদ, ১৪৪৫

হোম > Uncategorized > ১০ হাজার সরকারিভাবে হজে যাবেন

১০ হাজার সরকারিভাবে হজে যাবেন

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥ চলতি বছর সরকারি ব্যবস্থাপনায় দুটি প্যাকেজের আওতায় তিন থেকে সাড়ে তিন লাখ টাকায় হজে যাওয়ার সুযোগ পাবেন ১০ হাজার জন। বেসরকারি ব্যবস্থাপনায় হজে যাওয়ার সুযোগ পাবেন ৯১ হাজার ৭৫৮ জন। আর এতে খরচ পড়বে সর্বনিম্ন ২ লাখ ৯৫ হাজার ৭৭৬ টাকা।

সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে ২০১৪ সালের ‘হজ প্যাকেজ’ অনুমোদন করা হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোশাররাফ হোসাইন ভূঁইঞা সাংবাদিকদের জানান, গতবারের মতো এবারো সরকারি ব্যবস্থাপনায় দুটি হজ প্যাকেজ থাকছে। এক নম্বর প্যাকেজে মোট খরচ হবে ৩ লাখ ৫৪ হাজার ৩১৬ টাকা। দ্বিতীয় প্যাকেজে খরচ হবে ২ লাখ ৯৫ হাজার ৭৭৬ টাকা। দুটি প্যাকেজের সঙ্গে কোরবানির খরচ হিসেবে বাড়তি ৫০০ সৌদি রিয়াল যোগ হবে।”

জানা গেছে, সরকারি এসব প্যাকেজে থাকা-খাওয়াসহ অন্যান্য সুবিধা থাকছে। দুটি প্যাকেজের মধ্যে পার্থক্য হচ্ছে বাড়ি ভাড়ায়।

মন্ত্রিপরিষদ সচিব জানান, এবার বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের জন্য ফ্লোর প্রাইস (সর্বনিন্ম) ২ লাখ ৯৫ হাজার ৭৭৬ টাকা নির্ধারণ করা হয়েছে।

গত বছর প্রথম প্যাকেজে খরচ পড়ে তিন লাখ ৪৭ হাজার ২৭ টাকা। আর দ্বিতীয় প্যাকেজে দুই লাখ ৭৮ হাজার ৭৪২ টাকা। এর বাইরে ছিল কোরবানির খরচ।

সচিব জানান, ২০১৫ সাল পর্যন্ত হেরেম শরিফের সংস্কারকাজ চলায় এবার সৌদি আরব সরকার বাংলাদেশের হজের কোটা ২০ শতাংশের মতো কমিয়ে দিয়েছে। ফলে গতবারের চেয়ে কম লোক এবার বাংলাদেশ থেকে হজে যাওয়ার সুযোগ পাবেন।

সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনা মিলিয়ে গতবার মোট একলাখ ২৭ হাজার ১৯৮ জন বাংলাদেশি হজে যাওয়ার সুযোগ পান।