সোমবার , ১৩ই মে, ২০২৪ , ৩০শে বৈশাখ, ১৪৩১ , ৪ঠা জিলকদ, ১৪৪৫

হোম > শীর্ষ খবর > ৬৮ বছরে আওয়ামী লীগ, শেখ হাসিনার নতুন রেকর্ড

৬৮ বছরে আওয়ামী লীগ, শেখ হাসিনার নতুন রেকর্ড

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥
মহান স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধের নেতৃত্বদানকারী রাজনৈতিক দলটির নাম বাংলাদেশ আওয়ামী লীগ। ভাষা আন্দোলন থেকে শুরু করে দেশের প্রতিটি গণতান্ত্রিক আন্দোলনেও নেতৃত্ব দিয়েছে এই দলটি। ২৩ জুন ঐতিহ্যবাহী দল আওয়ামী লীগের ৬৮ তম প্রতিষ্ঠাবার্ষকী।

প্রতিষ্ঠার সময় পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ নামকরন ছিল দলটির। পরবর্তীতে মুসলিম শব্দ বাদ দিয়ে পূর্ব পাকিস্তান আওয়ামী লীগ করা হয়।

মজলুম জননেতা মাওলানা আব্দুল হামিদ খান ভাসানী দলটির প্রথম সভাপতি নির্বাচিত হয়েছিলেন। সাধারণ সম্পাদক করা হয়েছিল শামসুল হককে। বঙ্গবন্ধু শেখ মুজিব দলটির যুগ্ম সাধারণ সম্পাদক নির্বাচিত হন। পরবর্তীতে একাধিকবার আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ছিলেন বঙ্গবন্ধু। ১৯৬৬ সালের ১৮ মার্চ কাউন্সিলে প্রথমবারের মতো দলটির সভাপতি নির্বাচিত হয়েছিলেন বঙ্গবন্ধু।

১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে স্বúরিবারে হত্যার পর চরম বৈরি পরিবেশে আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব পালন করেছিলেন প্রয়াত আব্দুল মালেক উকিল, সৈয়াদা জোহরা তাজউদ্দিন, মহিউদ্দিন আহমেদ।

আওয়ামী লীগ নেতাকর্মীদের ঐক্য ফিরিয়ে আনা এবং দলকে সুসংগঠিত করতে বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনাকে ঐতিহ্যবাহী দলটির সভাপতি করা হয়। ১৯৮১ সালের ১৩/১৪/১৫ ফ্ররুয়ারি অনুষ্ঠিত আওয়ামী লীগের জাতীয় কাউন্সিলে সভাপতি নির্বাচিত করা হয় শেখ হাসিনাকে। মাত্র ৩৪ বছর বয়সে নির্বাসনে থেকে আওয়ামী লীগের সভাপতি হয়েছিলেন শেখ হাসিনা।

পাহাড় সমান শোক বুকে নিয়ে দেশে ফিরে আওয়ামী লীগের দায়িত্ব পালন করতে গিয়ে ঘরে- বাইরের নানামূখী ষড়যন্ত্র মোকাবেলা করতে হয়েছে শেখ হাসিনাকে। সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাকের নেতৃত্বে আওয়ামীগে বড় ধরনের ভাঙ্গণ, তৎকালীন ক্ষমতাসীনদের নানামূখী ষড়যন্ত্র মোকাবেলা করেছেন শেখ হাসিনা শক্ত হাতে। স্বৈরাচার বিরোধী আন্দোলন করে ২১ বছর পর আওয়ামী লীগকে রাষ্ট্রীয় ক্ষমতায় এনেছেন তিনি। জাতির জনক বঙ্গবন্ধু হত্যাকারীদের বিচার, বিচারের রায় কার্যকর, যুদ্ধাপরাধীদের বিচার, বিচারের রায় কার্যকর শেখ হাসিনাকে বিশ্ব রাজনীতিতে নতুন পরিচিতি এনে দিয়েছে। পদ্মা সেতু থেকে বিশ্ব ব্যাংকের সরে যাওয়ার পর নিজস্ব টাকায় পদ্মা সেতু নির্মান, জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে শেখ হাসিনার বিভিন্ন পদক্ষেপ বিশ্ব রাজনীতিতে শেখ হাসিনা এখন আলোচিত নেতা। শত বাধাঁ উপেক্ষা করে টানা দুই মেয়াদে শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ রাষ্ট্রীয় ক্ষমতায়।বঙ্গবন্ধুর নেতৃত্বে স্বাধীনতা অর্জন হয়েছে। আর শেখ হাসিনার নেতৃত্বে আজ নতুন উচ্চতায় উঠেছে বাংলাদেশ।

এরপর  মাওলানা আব্দুর রশিদ তর্কবাগিস, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।