বুধবার , ১৫ই মে, ২০২৪ , ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ , ৬ই জিলকদ, ১৪৪৫

হোম > আন্তর্জাতিক > ব্রিটেনের স্কুলে স্কার্ট নিষিদ্ধ

ব্রিটেনের স্কুলে স্কার্ট নিষিদ্ধ

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥ ব্রিটেনের এক স্কুলে নয় বছর বয়স থেকেই মেয়েদের জন্য স্কার্ট পরা নিষিদ্ধ করা হয়েছে। তবে এ ঘটনায় অনেক অভিভাবক ও ছাত্রীরা আপত্তি তুলেছেন।

ইংল্যান্ডের ওয়াকউড চার্চ স্কুল সম্প্রতি ছাত্রীদের জন্য স্কার্ট নিষিদ্ধ করেছে এবং সেপ্টেম্বর মাস থেকে তাদের ট্রাউজার পরে স্কুলে আসার নির্দেশ দেয়া হয়েছে। একই সঙ্গে ২০১৪ সাল থেকে ছাত্রীদের ব্লাউজ পরার ওপরও নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

টেলিগ্রাফ পত্রিকায় প্রকাশিত এক রিপোর্টে বলা হয়, স্কুল কর্তৃপ ছাত্র ছাত্রীদের জন্য একই ধরণের পোশাক চালু করতেই এ নিষেধাজ্ঞা আরোপ করেছে।

তবে তাদের এ ঘোষনায় আপত্তি তুলেছেন অনেক অভিভাবক। মাত্র নয় বছর বয়সী মেয়েরাও স্কুলে স্কার্ট পড়তে পারবে না এটা তারা মেনে নিতে পারছেন না।

এর আগে ব্রিটেনের ৬৩টি স্কুলে স্কার্ট নিষিদ্ধ করা হয়। এসব স্কুলের অধিকাংশই মাধ্যমিক পর্যায়ের।

ইংল্যান্ডের ওয়াকউড চার্চ স্কুলের প্রধান শিক ডেভিড ডাউটফায়ার এ প্রসঙ্গে বলেন, স্কুলে ছাত্রীদের মধ্যে শর্ট স্কার্ট পরার প্রবণতা বেড়ে যাওয়ায় তারা এটি নিষিদ্ধ করলেন।

তিনি টেলিগ্রাফকে দেয়া এক সাাৎকারে বলেন, কিছু কিছু বড় কাসের মেয়েরাও ইদানীং মারাত্মক রকম ছোট স্কার্ট পড়ে স্কুলে আসছিলো।এটা সহ্য করাটা সত্যিই খুব কষ্টকর। বিশেষ করে যখন তারা স্কুলের হলরুমের মেঝেতে বসে। এটা মোটেই শোভন দেখায় না।

তিনি অভিযোগ করে বলেন, আমরা বার বার বার তাদের স্কার্ট বড় করার কথা বলেছি। কিন্তু কে শোনে কার কথা। আমরা এখন ছাত্র ছাত্রীদের জন্য এক ধরণের পোষাক চালু করতে যাচ্ছি।

এদিকে স্কুলের এ সিদ্ধান্তের বিরুদ্ধে আপত্তি তুলেছেন অভিভাবকরা। ইতোমধ্যে ২০ জনের একটি দল কর্তৃপরে কাছে লিখিত অভিযোগ করেছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক এক অভিভাবক টেলিগ্রাফকে বলেন, আমরা ইদানীং বাচ্চাদের ওপর নানা যৌন নিপীড়নের ঘটনা শুনতে পাচ্ছি। তাই বলে নয় বছরের একটা বাচ্চা মেয়ে স্কুলে স্কার্ট পরতে পারবে না! এটা কিন্তু বাড়াবাড়ি। সরকারি প্রতিষ্ঠানটির গাফিলতিকে এজন্য দায়ী করছেন দুদক কর্মকর্তারা।