রবিবার , ২৮শে এপ্রিল, ২০২৪ , ১৫ই বৈশাখ, ১৪৩১ , ১৮ই শাওয়াল, ১৪৪৫

হোম > আন্তর্জাতিক > প্রতিদিন মারা যাচ্ছে ৩ হাজার কিশোর-কিশোরী

প্রতিদিন মারা যাচ্ছে ৩ হাজার কিশোর-কিশোরী

শেয়ার করুন

বংলাভূমি ডেস্ক ॥

বিশ্বে প্রতিদিন মারা যাচ্ছে ৩ হাজার কিশোর-কিশোরী। এ হিসেবে প্রতিবছর ১ কোটি ২০ লাখের অধিক কিশোর-কিশোরী মারা যাচ্ছে। এই মৃতুর হার সবচেয়ে বেশি দক্ষিণ এশিয়া ও আফ্রিকার দেশগুলোতে। প্রায় দুই-তৃতীয়াংশ অকাল মৃত্যু হয় দক্ষিণ এশিয়া ও আফ্রিকায়। বয়স, লিঙ্গ আর ধর্মীয় পরিচয় অনুসারে এই মৃত্যুর হারে তারতম্য আছে। বুধবার প্রকাশিত বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

এই অকাল মৃত্যুর প্রধান কারণ সড়ক দুর্ঘটনা। তার সঙ্গে আছে শ্বাসযন্ত্রের সমস্যা, পানিতে ডুবে মরা ও নানারকম রোগ। এই অকাল মৃত্যুর বেশির ভাগই প্রতিরোধ সম্ভব বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ১০ থেকে ১৫ বছরের মধ্যে বেশির ভাগ কিশোর-কিশোরী মারা যায় সড়ক দুর্ঘটনায়, পানিতে ডুবে এবং নানারকম রোগে। তবে বয়স বাড়তে থাকলে ১৫ থেকে ১৯ বছরের মধ্যে তার সাথে যুক্ত হয় নিজের সাথে অবহেলা। পরিবার থেকে কোনো সহযোগিতা না পেয়ে নিজের স্বাস্থ্যের প্রতি অবহেলায় অনেকে ধীরে ধীরে মৃত্যুর দিকে ঝুঁকে পড়ে।

এছাড়া পর্যাপ্ত পরিমাণ খাবার না পাওয়া, শারীরিক অনুশীলন না করা এবং কিশোর-কিশোরীদের প্রতি বৈষম্যমূলক আচরণ তাদের অকাল মৃত্যুর দিকে ঠেলে দেয়। এমন কি, শারীরিক নির্যাতনের সঙ্গে সঙ্গে অনেক কিশোর-কিশোরীদের উপর যৌন নির্যাতনও হয়। কিশোরীদের উপর যৌন নির্যাতনের হার আশংকাজনক হারে বাড়ছে। তাতে তাদের অনেকে গর্ভবতীও হয়ে যাচ্ছে। আফ্রিকা ও দক্ষিণ এশিয়ার অনেক কিশোরীকে বাল্যবিবাহের শিকার হতে হচ্ছে। অল্প বয়সে মা হয়ে যাওয়ার কারণে ১৫ থেকে ১৯ বছর বয়সী অনেক কিশোরী স্বাস্থ্য ঝুঁকিতে পড়ছে। অনেক ক্ষেত্রে মা ও শিশু মারা যাচ্ছে।

জানা যায়, সিরিয়া ও মধ্যপ্রাচ্যের যুদ্ধপরিস্থির কারণে গত বছরগুলোতে কিশোর-কিশোরীর মৃত্যুর হার বেড়েছে আশংকাজনক হারে। শুধু মৃত্যুর হার নয়, কিশোর-কিশোরীদের মধ্যে বাড়ছে মানসিক ও স্বাস্থ্যঝুঁকির হার। যার ফলে তাদের ভবিষ্যত হয়ে পড়ছে অনিশ্চিত।