সোমবার , ২৯শে এপ্রিল, ২০২৪ , ১৬ই বৈশাখ, ১৪৩১ , ১৯শে শাওয়াল, ১৪৪৫

হোম > Uncategorized > তিস্তা ব্যারেজ অভিমুখে বাসদের রোডমার্চ ১৯ ফেব্রুয়ারি

তিস্তা ব্যারেজ অভিমুখে বাসদের রোডমার্চ ১৯ ফেব্রুয়ারি

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥
ঢাকা: তিস্তাসহ সকল অভিন্ন নদীর পানির ন্যায্য হিস্যা আদায়েল দাবিতে বাসদ রংপুর ও রাজশাহী বিভাগের উদ্যোগে আগামী ১৯ ফেব্রুয়ারি রংপুর থেকে তিস্তা ব্যারেজ অভিমুখে রোডমার্চ কর্মসূচি ঘোষণা করেছে।

মঙ্গলবার (২৭ জানুয়ারি) সকালে বাসদ কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এই কর্মসূচি ঘোষণা করা হয়।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বাসদ (মার্কসবাদী) রংপুর বিভাগীয় সংগঠক কমরেড মঞ্জুর আলম মিঠু।
বক্তব্যে উল্লেখ করা হয়, ভারত সরকার আন্তর্জাতিক আইন ও রীতিনীতি লঙ্ঘন করে বাংলাদেশের প্রায় সব কয়টি নদীর উজানে একতরফা ভাবে পানি প্রত্যাহার করে নিচ্ছে। ফলে সেচ মওসুমে পানি সংকট, বর্ষা মওসুমে বন্যা বাংলাদেশের জন্য নিত্যঘটনা হয়ে দাঁড়িয়েছে।
বাংলাদেশের চতুর্থ বৃহত্তম নদী তিস্তার উজানে গজলডোবায় বাঁধ দিয়ে শুকনো মৌসুমে ভারত কর্তৃক একতরফা পানি প্রত্যাহারের ফলে নীলফামারী, রংপুর, দিনাজপুর, লালমনিরহাট, কুড়িগ্রাম জেলা মারাত্মক বিপর্যয়ের মুখে পড়েছে।
তিস্তা সেচ প্রকল্পের আওতাধীন ১ লক্ষ ১১ হাজার ৪৬০ হেক্টর জমির বেশিরভাগই গতবছর সেচ সুবিধা না পাওয়ায় এবারো সেই আশঙ্কায় দিন কাটছে এখানকার কৃষকদের।
অপরদিকে বর্ষার সময় ব্যারেজের সবগুলো গেট খুলে দেওয়ায় পানির স্রোতে ঘরবাড়ি, ফসলের ক্ষেত ডুবে যায়। নদীর ভাঙনে জমি-বসতবাটি-হাট-বাজার-স্কুল নিশ্চিহ্ন হয়ে যায়।
তিস্তা এখন অভিশাপ হয়ে দাঁড়িয়েছে। এ অবস্থা থেকে বাঁচার একমাত্র পথ তিস্তাসহ অভিন্ন সকল নদীর পানির ন্যায্য হিস্যা আদায়।