রবিবার , ২৮শে এপ্রিল, ২০২৪ , ১৫ই বৈশাখ, ১৪৩১ , ১৮ই শাওয়াল, ১৪৪৫

হোম > Uncategorized > বাজেটে জনপ্রতি পানির চাহিদা ৬১৫, স্যানিটেশনে ২৭৮ টাকা

বাজেটে জনপ্রতি পানির চাহিদা ৬১৫, স্যানিটেশনে ২৭৮ টাকা

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥

ঢাকা : আগামী ২০১৬-১৭ অর্থবছরে জনপ্রতি পানির জন্য ৬১৫ টাকা ও স্যানিটেশন খাতে ২৭৮ টাকা চাহিদা রয়েছে। এ ক্ষেত্রে স্থানীয় চাহিদার ভিত্তিতে সময়মতো বাজেট প্রেরণসহ সুষ্ঠু পরিকল্পনার মাধ্যমে কার্যক্রম বাস্তবায়ন, অংশগ্রহণ ও মনিটরিংকে গুরুত্ব দিতে হবে বলে ইউনিয়ন পর্যায়ের প্রাক-বাজেট আলোচনায় এ তথ্য উঠে এসেছে।

সম্প্রতি প্রাক বাজেট উপলক্ষে দেশের ৪টি জেলার ২৪টি ইউনিয়নে পানি ও স্যানিটেশন খাত নিয়ে বেসরকারি সংস্থা ডরপের একাধিক আলোচনা সভা ও গবেষণায় এ তথ্য জানা গেছে।

ডরপ জানায়, জাতীয় পর্যায়ে বাজেটপূর্ব বিভিন্ন শ্রেণি-পেশার সাথে আলোচনা হলেও গ্রামীণ জনপদের উন্নয়নভিত্তিক প্রতিষ্ঠান ইউনিয়ন পরিষদের বাজেট নিয়ে আলোচনার চর্চা তেমন হয় না। অথচ দেশের ৪ হাজার ৫৫০টি ইউনিয়ন পরিষদের বাজেট প্রণয়ন প্রক্রিয়ায় জনগণের অংশগ্রহণের মাধ্যমে চাহিদা গ্রহণ এপ্রিল থেকে মে মাসের মধ্যে করার কথা সরকারিভাবে ঘোষণা রয়েছে।

প্রায় ৬ থেকে ৭শ জনগণের অংশগ্রহণে এই জনগুরুত্বপূর্ণ খাত পানি ও স্যানিটেশনের চাহিদার কথা উচ্চারিত হয় এবং জোরালোভাবে দাবি জানানো হয়। উক্ত আলোচনায় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, ইউনিয়ন সচিব, ইউনিয়ন সদস্য, বেসরকারি উন্নয়ন সংগঠন নেটওয়ার্কের প্রতিনিধি, স্থানীয় সুশীল সমাজের সমন্বয়ে গঠিত বাজেট পরিবীক্ষণ ক্লাবের প্রতিনিধি, প্রত্যন্ত গ্রামের জনগণের সমন্বয়ে গঠিত স্বাস্থ্যগ্রামের প্রতিনিধি, শিক্ষক প্রতিনিধি, এলাকার গণ্যমান্য ব্যক্তিসহ সকলে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন।

প্রাক-বাজেট আলোচনায় স্থানীয়দের আগামী ২০১৬-১৭ অর্থবছরের জন্য পানি, স্যানিটেশন ও পয়ঃপরিচ্ছন্নতার জন্য লক্ষ্মীপুরের রামগতি উপজেলার ৪টি ইউনিয়নের জন্য ১ কোটি ৭০ লাখ ৬১ হাজার ৮৫০ টাকা, বরগুনা সদর উপজেলার ১০টি ইউনিয়নে ৩ কোটি ৩০ লাখ ৭১ হাজার ৮০০ টাকা, সিরাজগঞ্জ সদর উপজেলার ৫টি ইউনিয়নে ১ কোটি ৯ লাখ ৮০ হাজার ৬০০ টাকা এবং বাগেরহাটের ফকিরহাট উপজেলার ৫টি ইউনিয়নে ১ কোটি ৫ লাখ ৬৬ হাজার ২৫০ টাকার চাহিদা কথা উল্লেখ করা হয়।

২৪ ইউনিয়নের মোট জনসংখ্যা ৬ লাখ ৪৯ হাজার ৩৮১ জন। চলতি অর্থবছরে স্থানীয়দের মোট চাহিদা ৫ কোটি ৮২ হাজার ২৯ লাখ ৫০০ টাকা। যার মধ্যে, গভীর নলকূপ ৪৯৬টি, অগভীর নলকূপ ১ হাজার ৭৪টি, স্বাস্থ্যসম্মত ল্যাট্রিন ৫ হাজার ২৬২, গণশৌচাগার ৮ এবং ৩০টি পন্ড স্যান্ড ফিল্টার বা পিএসএফ দাবি উঠে আসে।

এ বিষয়ে ডরপের গবেষণা প্রধান মোহাম্মদ যোবায়ের হাসান জানান, বাজেট আলোচনায় গ্রামীণ জনপদের মানুষের চাহিদার কথা উঠে এসেছে। এ জন্য তিনি সরকারকে স্থানীয় চাহিদার ভিত্তিতে এ খাতে বাজেট বরাদ্দ করার আহ্বান জানান।

বর্তমানে বাংলাদেশ পানি, স্যানিটেশন ও স্বাস্থ্যবিধি বিষয়ে দক্ষিণ এশিয়ার অনেক দেশ থেকে এগিয়ে রোল মডেল হিসেবে পরিচিত হয়েছে। এই সুনামকে অক্ষুণ্ন রাখতে হলে সরকারসহ, জাতীয় ও আর্ন্তজাতিক বেসরকারি উন্নয়ন সংগঠনের সকলকে একসাথে কাজ করে এই ধারাবাহিকতা বজায় রাখার কথাও তিনি ব্যক্ত করেন।