রবিবার , ২৮শে এপ্রিল, ২০২৪ , ১৫ই বৈশাখ, ১৪৩১ , ১৮ই শাওয়াল, ১৪৪৫

হোম > জাতীয় > শাহজালালে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রাসহ যাত্রী আটক

শাহজালালে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রাসহ যাত্রী আটক

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥
শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে যাত্রীর ব্যাগের ভেতর থেকে ১,২৮,৪২,২৫৪ টাকা মূল্যমানের বৈদেশিক মুদ্রাসহ মামুন মিয়া নামের এক যাত্রীকে আটক করেছে শুল্ক গোয়েন্দা বিভাগ। তিনি ঢাকা থেকে গঐ ১৯৭ ফ্লাইটে মালয়েশিয়া যাচ্ছিলেন।বৃহস্পতিবার (৫ অক্টোবর) রাত ২ টায় তাকে আটক করা হয়। তার বাড়ি মুন্সিগঞ্জ জেলায়।

শুল্ক গোয়েন্দা বিভাগের মহাপরিচালক ড.মঈনুল খান আমাদেরসময় ডটকমকে এতথ্য নিশ্চিত করে বলেন, শুল্ক গোয়েন্দা গোপন সংবাদের ভিত্তিতে ওই যাত্রীকে আটক করেন। সে বোর্ডিংকার্ডসহকারে ইমিগ্রেশন পার হয়ে প্লেনে উঠার প্রস্তুতি নিচ্ছিলো। তার পাসপোর্ট চেক করে দেখা যায় তিনি ২০১৭ থেকে এ পর্যন্ত ২৪ বার বিদেশ গমন করেছেন।

তিনি বলেন, যাত্রীকে শাহজালালের কাস্টমস হলে নিয়ে এসে তল্লাশি করে উল্লিখিত মূল্যমানের বিভিন্ন দেশিয় (সৌদি রিয়াল, টঅঊ দিরহাম, মালয়েশিয়ান রিংগিত, থাই বাথ, ইন্ডিয়ান রুপি ও শ্রিলংকান রুপি) মুদ্রা উদ্ধার করা হয়। এসব মুদ্রা তার ব্যাগের বিভিন্ন জায়গায় এবং ছবি বিহীন ফটো এ্যালবামে লুকায়িত ছিল। ব্যাগের নিচে বিশেষভাবে প্যাকেটে মোড়ানো অবস্থায় পাওয়া যায়।এসব মুদ্রা তিনি চোরাচালান করার চেষ্টা করছিলেন।

মঈনুল বলেন, ঘোষণা ছাড়া এবং লুকানোর কারণে বৈদেশিক মুদ্রা নিয়ন্ত্রণ আইন ও শুল্ক আইন ভঙ্গ হয়েছে। ধারণা করা হচ্ছে আটক যাত্রী একজন বাহক। তিনি চোরাচালানী পণ্য কিনতে এই মুদ্রা অবৈধভাবে বহন করছিলেন।

এই ব্যাপারে তাকে শুল্ক আইন ও মানি লন্ডারিং প্রতিরোধ আইনে গ্রেফতার করা হয়েছে। একই সাথে অন্যান্য আইনগত ব্যবস্থা নেয়া হয়েছে বলেও জানান তিনি।