মঙ্গলবার , ৩০শে এপ্রিল, ২০২৪ , ১৭ই বৈশাখ, ১৪৩১ , ২০শে শাওয়াল, ১৪৪৫

হোম > Uncategorized > সংশোধন হচ্ছে সিএসআর নীতিমালা

সংশোধন হচ্ছে সিএসআর নীতিমালা

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥ সামাজিক দায়বদ্ধতা বা কর্পোরেট সোশাল রেসপনসিবিলিটি’র (সিএসআর) অর্থ ব্যয়ের নীতিমালা সংশোধন করার উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংকের গ্রিন ব্যাংকিং অ্যান্ড সিএসআর ডিপার্টমেন্ট সংশোধিত নীতিমালার একটি খসড়া প্রস্তাব গভর্নর বরাবর পাঠিয়েছে। অনুমোদন পেলেই তা জারি করা হবে বলে সংশ্লিষ্ট সূত্র জানায়।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র ম. মাহফুজুর রহমান বলেন, সময়ের বিবর্তনে সবকিছুর পরিবর্তন হচ্ছে। এছাড়াও সিএসআরের টাকা ব্যয় করতে ব্যাংক পর্ষদ নানা ধরনের সুযোগ খোঁজে। তাই কোন ধরনের না দূর্বলতা না রেখে সিএসআর নীতিমালা সংশোধনের উদ্যোগ নেওয়া হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের সাবেক গর্ভনর সালেহ উদ্দিন আহমেদও মনে করেন নীতিমারঅর সংশোধন করা জরুরি। তিনি বলেন, রাষ্ট্রায়ত্ব ব্যাংকগুলোর পরিচালনা পর্ষদ বিপুল পরিমাণ টাকা ব্যয় করছে। তার যথাযথ ব্যবহার হচ্ছে না। নীতিমালা সংশোধন করা হলে টাকার শতভাগ ববহার করা যাবে।

সংশোধিত নীতিমালায় সিএসআরের অর্থ ব্যয়ে শিক্ষা ও স্বাস্থ্য খাতকে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে। শিক্ষাখাতে ৩০শতাংশের কম ব্যয় করা যাবে না। কমিউনিটি হেলথের জন্য ব্যয় সর্বোচ্চ ২০শতাংশ হতে পারে।

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে জনবল নিয়োগের ক্ষেত্রে লিঙ্গ বৈষম্য দুরীকরণের প্রস্তাব করেছে নীতিমালা সংশোধন কমিটি। রয়েছে সিএসআরের আওতাভুক্ত কোন একক খাতের জন্য ৫০শতাংশের বেশি অর্থ বিতরণ না করার নির্দেশও।

সিএসআরের টাকায় গণমাধ্যম, উৎসবের সাময়িকীতে প্রকাশিত বিজ্ঞাপনের বিল এবং কোন প্রকার চাঁদার টাকা পরিশোধ করা যাবে না।

ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক ও পরিচালনা পর্ষদের কোন সদস্য কাউকে কোন প্রকার আর্থিক সহায়তা করলে তা সিএসআরের আওতায় পড়বে না।

বাংলাদেশ ব্যাংকের কর্পোরেট সোশ্যাল রিসপনসিবিলি বিভাগের তত্বাবধানে বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পনেরটি বিভাগের অভিজ্ঞ শিক্ষক এবং ব্যাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) কর্তৃপক্ষ ও ম্যানেজমেন্ট রিসোর্স ডেভলপমেন্ট ইনশিয়েটিভ (এমআরডিআই’র) বিশেষজ্ঞদের মতামত নিয়ে সংশোধিত নীতিমালার খসড়া তৈরি করা হয়েছে।

কয়েকটি রাষ্ট্রীয় ব্যাংকের পর্ষদ সিএসআরের নামে ব্যাপক অর্থ ব্যয় করছে। এতে ব্যাংকের মুলধন পর্যাপ্ততায় ব্যপক প্রভাব ও ব্যাংকের নিরাপত্তা সঞ্চিতির উপর ব্যাপক প্রভাব ফেলেছে।

এ আশঙ্কায় অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান অধিগ্রহণ শাখা চলতি বছরের ২৮ আগস্ট সিএসআর বিতরণের উপর নিষেধাজ্ঞা জারি করে।

সিএসআর নিয়ে ২০০৮সালে কেন্দ্রীয় ব্যাংক একটি নীতিমালা প্রণয়ন করেছিল। সিএসআর নীতিমালাকে আরও কার্যকরী ও যুগোপযোগী করার জন্য বাংলাদেশ ব্যাংক নীতিমালাটি সংশোধনের উদ্যোগ নিয়েছে।